অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ভারত বাংলাদেশের মেলবন্ধনকে ব্যবসায় পরিনত করা গেলে দুদেশেই উপকৃত হবে

0

 

.

দীর্ঘ সীমান্ত এলাকা ছাড়াও ভারতের সাথে বাংলাদেশের গভীর মেলবন্ধন দীর্ঘদিনের। এ মেলবন্ধনকে ব্যবসায় পরিনত করা গেলে দুদেশেই উপকৃত হবে বলে মন্তব্য করেছেন বেঙ্গল চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের সেক্রেটারী চন্দ্র শেখর ঘোষ।

সোমবার দুপুরে চট্টগ্রামের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে চিটাগাং চেম্বার ও বেঙ্গল চেম্বারের সদস্যদের সাথে বিটুবি সম্মেলনে এ মন্তব্য করেন তিনি।

.

এসময় চন্দ্র শেখর ঘোষ বলেন কলকাতা ও বাংলাদেশের মধ্যে ভাষা,সংস্কৃতির যথেষ্ট মিল রয়েছে। এটিকে পূঁজি করে দুই এলাকায় ব্যবসায় সমৃদ্ধি অর্জন করা সম্ভব। শিক্ষা,স্বাস্থ্য ও আইটি সেক্টরে বাংলাদেশকে এগিয়ে যেতে প্রতিবেশি দেশের পক্ষ থেকে সহযোগিতা অব্যহত রাখা হবে জানিয়ে বলেন বিশেষ করে পাওয়ার এনার্জি ও স্কিল ডেভেলপমেন্ট কিভাবে করা যায় তা নিয়ে দুদেশকে ভাবতে হবে। এর মাধ্যমে দুদেশই সুফল পাবে বলে মনে করেন তিনি।

চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন গার্মেন্টস শিল্পের পাশাপাশি চামড়া ও সিরামিকসহ বেশ কয়েকটি পণ্য বাংলাদেশ রপ্তানী করে যাচ্ছে। ২০৩০ সালে বাংলাদেশ ৫০ তম অর্থনীতির দেশে পরিণত হওয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। স্কিল ডেভেলপমেন্ট ও আইটি সেক্টরে ভারতের সহযোগিতা ও সমর্থন পেলে বাংলাদেশকে দমিয়ে রাখা যাবে না।

বিটুবি সম্মেলনে ভারতীয় সহকারী হাই কমিশনার অনিন্দ ব্যানার্জী, বেঙ্গল চেম্বারের ১২ সদস্য উপস্থিত ছিলেন।