অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

পাইপ লাইন নির্মান কাজ শেষ হলে তেল সেক্টর ২শ মিলিয়ন ডলার রক্ষা হবে

0
.

বিদ্যুৎ ও জ্বালানী প্রতিমন্ত্রী নসরুল হামিদ এমপি বলেছেন দেশের জ্বালানী তেল সেক্টরে চুরি হয়না পিল প্যারেজ হয়। পিল প্যারেজ বন্ধে গভীর সমুদ্রে এবং চট্টগ্রাম-ঢাকা পাইপ লাইন নির্মানের কাজ চলছে। পাইপ লাইন নির্মান কাজ সম্পন্ন হলে বছরে জ্বালানী তেল সেক্টর দেড়শ থেকে ২শ মিলিয়ন ডলার ক্ষতি থেকে রক্ষা পাবে।

মন্ত্রী আজ সোমবার বিকেলে নগরীর কাজীর দেউড়িস্থ ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে চট্টগ্রামে ইস্টার্ন রিফাইনারী লি. এর সূবর্ণ জয়ন্তীর অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

ইস্টার্ন রিফাইনারীর দ্বিতীয় প্রকল্পের কাজ আগামী দুইমাসের মধ্যে শুরু হবে জানিয়ে মন্ত্রী বলেন এই প্রকল্প থেকে তিন মিলিয়ন টন তেল পাওয়া যাবে। ফ্রান্সের টেকনিফ কোম্পানীর সকল কার্যক্রম শেষ করে দ্রুত কাজ শুরু করবে বলে জানান তিনি। বর্তামানে ইস্টার্ন রিফাইনারী থেকে দেড় মিলিয়ন টন তেল পাওয়া যায়। যেখানে দেশের বাৎসরিক চাহিদা প্রায় সাড়ে ৬ মিলিয়ন টন। ১৯৬৮ সালের ৭মে দেড় মিলিয়ন টন তের উৎপাদন ক্ষমতা নিয়ে যাত্রা শুরু হয় ইস্টার্ণ রিফাইনারী লিমিটেড এর।

প্রধানমন্ত্রী কার্যালয়ের মূখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠানে মন্ত্রী প্রধান অতিথির বক্তব্যে বলেন, ১৯৫৮ সালে ইআরএল প্রতিষ্ঠা হলেও ১৯৬৬ সালে রিফাইনারি প্ল্যান নেওয়া হয়। এই প্ল্যানটি সবচেয়ে পুরনো। এর বাইরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় আমরা নতুন আরেকটি রিফাইনারি নির্মাণ করতে যাচ্ছি। যেটির মূল্য হাজার হাজার কোটি টাকা। কেন করতে যাচ্ছি? আধুনিক বিশ্বে বাংলাদেশ এখন একটি উন্নত রাষ্ট্রে পরিণত হয়েছে। আমাদের আধুনিকতায় যেতে হবে। নতুন টেকনোলজি নিতে হবে। সেই অভিজ্ঞতা আমাদের খেয়াল রাখতে হবে। সারাবিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে হবে।’

সভায় বিশেষ অতিথি হিসেবে রয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মো. তাজুল ইসলাম, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব নাজিম উদ্দিন চৌধুরী, বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম, ইস্টার্ন রিফাইনারি লিমিটেডের জিএম প্রকৌশলী আকতারুল হক।