অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

রমজানকে সামনে রেখে সীতাকুণ্ডে বেড়েছে পুদিনার চাষ

0
.

পুদিনা এক ধরনের সুগন্ধি গাছ। তরি তরকারিসহ বিভিন্ন খাদ্য সামগ্রীতে সুগন্ধ ছড়াতে পুদিনা পাতা ব্যবহার করা হয়। রমজান মাসে হোটেল-রেস্টুরেন্ট থেকে শুরু করে ঘরে ঘরে এর চাহিদা বেড়ে যায় কয়েক গুণ। ইফতারিতে পুদিনা পাতা ছাড়া যেন চলেই না! এটির রয়েছে নানা ওষুধি গুণ। বাজারে পুদিনা পাতার ব্যাপক চাহিদা রয়েছে। দামও মেলে আশানুরূপ। তাই অনেক কৃষক এখন পুদিনা পাতার আবাদে ঝুঁকেছেন। স্বল্প সময়ে বেশি লাভ পাওয়ায় দিন দিন জনপ্রিয় হয়ে ওঠছে পুদিনা পাতা।

রমজানের ব্যপক চহিদাকে মাথায় রেখে পুদিনা পাতার ব্যপক চাষাবাদ হচ্ছে।

.

সীতাকুণ্ড উপজেলার ভাটিয়ারী ইউনিয়নের খাদেম পাড়ায় ব্যপক হারে পুদিনার চাষাবাদ হয়েছে। সারা বছর চাহিদা তাকলেও রমজান আসলে যেনো কয়েক গুন বেড়ে যায় বেষজ গুনে ভরা পুদিনার চহিদা। তাই কৃষকরা এখন মাঠে মাঠে পুদিনা পরিচর্যায় ব্যস্ত সময় পার করছে। কম খরচে অধিক লাভবান হওয়ায় কৃষকরা বানিজ্যিক ভাবে চাষাবাদ শুরু করেছে। অনেক কৃষক পুদিনার চাষ করে ব্যাপক সফলতা লাভ করেছেন।

খাদেম পড়া এলাকার ফরিদুল আলমের ছেলে রিপনের সাথে কথা বলে জানা গেল তিনি শীপ ইয়ার্ডে লোহার ব্যবসার সাথে জড়িত। তিনি লোহার ব্যবসার পাশাপাশি পত্রিক সুত্রে পাওয়া জমিতে মেধা এবং শ্রম দিয়ে প্রায় লাখ খানেক টাকা খরচ করে ৮০ শতক জায়গাই পুদিনার চাষ করেছেন। সবকিছু ঠিক তাকলে প্রাকৃিতিক কোন বিরুপ না থাকলে তিনি ব্যাপক মুনাফা আশা করছেন।  তার চাষ করা পুদিনার বর্তমান বজার মুল্য প্রায় ৪/৫ লাখ টাকা হবে বলে জানিয়েছেন তিনি ।