অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চুলের যত্নে দইয়ের মাস্ক

1

ঝলমলে সিল্কি চুল কে না চায়। আর সুন্দর চুল পেতে হলে প্রয়োজন যত্নের। অনেকে আবার সিল্কি চুল পেতে রাসায়নিক উপাদানে তৈরি বিভিন্ন মাস্ক ব্যবহার করে থাকেন। এতে করে হিতেবিপরীত হয়ে পড়ে। তারচেয়ে বাড়িতেই বানাতে পারেন দই দিয়ে কয়েকটি মাস্ক।

১. এক কাপ দই, পাঁচ চামচ মেথি গুঁড়ো, এক চামচ লেবুর রস দিয়ে একটি মিশ্রণ বানিয়ে ব্রাশ দিয়ে চুলে লাগান। ৪০ মিনিট রেখে হার্বাল শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’বার এই মাস্ক ব্যবহার করুন।

২. এক কাপ দই, ২০টির মতো জবা ফুল, ১০টি নিমপাতা ভালো করে ব্লেন্ড করে তার সঙ্গে কমলালেবুর রস মিশিয়ে মাস্ক বানিয়ে চুলে লাগান। আধা ঘণ্টা রেখে মাইল্ড শ্যাম্পু দিয়ে ভালো করে চুল ধুয়ে ফেলুন। এতে চুল পড়া কমে যাবে। চুল হবে ঝলমলে স্বাস্থ্যোজ্জ্বল।

৩. সঠিকভাবে চুলের যত্ন না নিলে অচিরেই গোড়া আলগা হয়ে চুল পড়া শুরু হয়। এ সমস্যা রুখতে এক কাপ দই, ১টা ডিম, ২ চামচ অলিভ অয়েল, ৩ চামচ অ্যালোভেরা জেল, ২ চামচ তুলসি পাতার রস, ২ চামচ কারিপাতার পেস্ট মিশিয়ে মাস্ক বানান। এক ঘণ্টা লাগিয়ে রেখে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত একদিন ওই মাস্ক লাগালে উপকার পাবেন।

এক কাপ দইয়ের সঙ্গে ২ চামচ মধু মিশিয়ে ২০ মিনিট চুলে ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। এই মাস্ক চুলে পুষ্টি যোগায়, ন্যাচারাল কন্ডিশনারের কাজ করে।

১ টি মন্তব্য
  1. Zannatul Habiba Ifty বলেছেন

    ব্যাপক কাজ দিবে😃✌