অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ইফতারিতে পাকা আমের তিন পদ

0

গরমের সময়ে রোজা হওয়াতে ইফতারের আইটেমে এমন কিছু রাখা উচিৎ, যা সারাদিন রোজা রাখার পর আমাদের দেহ ও মনকে প্রশান্ত করতে পারবে। সুতরাং ঠান্ডা কিছু খাওয়া উচিত। তাই ইফতারে পাকা আম দিয়ে ঝটপট ঠান্ডা কিছু তৈরি করে নিতে পারেন। ইতোমধ্যে বাজারে পাকা আমের দেখা পাওয়া যাচ্ছে। ঝটপট এই খাবার বানাতেও বেশ সহজ। খেতেও ভারি মজা। আসুন আজ আমরা জেনে নেই ইফতারে পাকা আম দিয়ে তৈরি আম দই, ম্যাঙ্গো পিনাট মিল্কশেক ও আমের লাচ্ছি তৈরির রেসিপি।আম দই

উপকরণ:

আমের ক্বাথ – ১ কাপ

পানি ঝরানো দই ১ কাপ বা-১৬০ গ্রাম

ঘন দুধ দেড়- কাপ

কনডেন্সড মিল্ক- ১টা টিন

প্রণালি: প্রথমে দুধ ও কনডেন্সড মিল্ক মিশিয়ে নিয়ে চুলায় জ্বাল দিয়ে আরো ঘন করে নিন। একটু ঠান্ডা করে আমের ক্বাথ মেশান। তারপর দই ফেটে মিশিয়ে নিন। এখন, যে পাত্রে দই বসাবেন, তাতে ঢেলে নিন। মাটির পাত্র বা সিরামিকের পাত্র হলে দই ভালো জমে।

এখন ২৫০ ডিগ্রি তাপমাত্রায় ওভেন ১০মিনিট প্রি-হিট করে নিন। তারপর ১৭০ ডিগ্রি তাপমাত্রায় ২-৩ ঘণ্টা বেক করুন বা জমে যাওয়া পর্যন্ত বেক করুন। বেক করা শেষ হলে ওভাবেই ওভেনে রেখে দিন আরো কয়েক ঘণ্টা। ফ্রিজে রাখুন ২-৩ ঘণ্টা। বের করে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন মজাদার আমের দই।

ম্যাঙ্গো পিনাট মিল্ক শেক

উপকরণ:

আম কিউব করে কাটা- পরিমাণ মতো

দুধ- ১/২ কেজি,

বাদাম কুঁচি- ৩ টেবিল চামচ, (ভেতরের পাতলা খোসা ছড়ানো)

চিনি- স্বাদমতো।

প্রণালি:

প্রথমে দুধ জ্বাল দিয়ে ফ্রিজে রেখে দিন। (দুধ বেশি ঘন করার দরকার নেই।)

আম কেটে ফ্রিজে রেখে দিন ১-২ ঘণ্টা।

তারপর আম ফ্রিজ থেকে বের করে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এরপর সাথে বাদাম দিয়ে ব্লেন্ড করুন।

ব্লেন্ড করা আমের সাথে দুধ ও চিনি দিয়ে আবারো ব্লেন্ড করুন। লাচ্ছির চেয়ে সামান্য ঘন করে করতে হবে। তৈরি করার পর আবারো ফ্রিজে রাখুন। ঠান্ডা হয়ে গেলে উপরে বরফ কুঁচি দিয়ে পরিবেশন করুন ভিন্ন স্বাদের মজাদার ম্যাঙ্গো পিনাট মিল্ক শেক।

পাকা আমের লাচ্ছি

উপকরণ:

পাঁকা আম-১টা

চিনি-১ টেবিল চামচ (ইচ্ছা)

মিষ্টি দই-১ কাপ

পেস্তা বাদাম- ২/৩টা (কুচি করা)

এলাচি গুঁড়ো-১চিমটি

প্রণালি:

আম ভালো করে ধুয়ে খোসা ছাড়িয়ে আঁটি বের করে নিন। ব্লেন্ডারে আম ব্লেন্ড করে নিয়ে কাঁচের বাটিতে ঢেলে ফেলুন। এবারে দই, চিনি আর বরফ কুচি একসঙ্গে ব্লেন্ড করে নিন। দইয়ের মিশ্রণে আম ঢেলে আরো একবার পুরোটা একসঙ্গে ব্লেন্ড করে ফেলুন। সবশেষে গ্লাসে ঢেলে এলাচি গুঁড়ো ও পেস্তা বাদাম ছড়িয়ে পরিবেশন করুন।