অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বিএনপি নেতা গিয়াস কাদেরের বিরুদ্ধে আরও দুই মামলা

0
.

বিএনপির ভাইস চেয়ারম্যান গিয়াস উদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে আরও দু’টি মামলা দায়ের হয়েছে চট্টগ্রামের আদালতে। আজ রবিবার চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট (চতুর্থ) মো. শহীদুল্লাহ কায়সারের আদালতে একটি মামলা দায়ের করেন বাংলাদেশ তরিকত ফেডারেশনের ফটিকছড়ি উপজেলা শাখা সভাপতি মো. বেলাল উদ্দিন শাহ।

একই আদালতে অপর মামলাটি করেন ফটিকছড়ি উপজেলা চেয়ারম্যান ও স্থানীয় আওয়ামী লীগ নেতা এম তৌহিদুল আলম। আদালত দু’টি মামলাই আমলে নিয়ে গিয়াস কাদেরের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন বলে নিশ্চিত করেছেন বাদি পক্ষের আইনজীবীরা।

বেলাল উদ্দিন শাহ’র দায়ের করা মামলায় গিয়াস উদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে মানহানি ও উস্কানি দেয়ার অভিযোগ আনা হয়েছে বলে জানিয়েছেন বাদির আইনজীবী তরুণ কিশোর দেব । তিনি জানান, গিয়াস কাদের ফটিকছড়িতে একটি অনুষ্ঠানে তরিকত ফেডারেশনের চেয়ারম্যান সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারির বিরুদ্ধে মানহানিকর কথাবার্তা বলেছেন । এছাড়া একই অনুষ্ঠানে তিনি দাঙ্গা-হাঙ্গামা সৃষ্টির উদ্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধেও উস্কানিমূলক বক্তব্য দিয়েছেন বলে বাদি মামলায় উল্লেখ করেছেন।

এদিকে একই আদালতে রাষ্ট্রদ্রোহের অভিযোগে গিয়াস কাদের চৌধুরীর বিরুদ্ধে একটি মালা দায়ের করেছেন ফটিকছড়ি উপজেলা চেয়ারম্যান মো. তৌহিদুল আলম। তার আইনজীবী মো. আকতারুজ্জামান রুমেল পাঠক ডট নিউজকে বলেন, ‘গিয়াস কাদের গত ২৯ মে ফটিকছড়ি উপজেলায় এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ্য করে বলেছেন-আপনার অবস্থা আপনার বাবার চেয়েও খারাপ হবে। দৈনিক পূর্বকোণ পত্রিকায় পরদিন এ সংক্রান্ত একটি সংবাদ প্রকাশিত হয়। প্রধানমন্ত্রীকে হুমকি দিয়ে গিয়াস কাদের চৌধুরী রাষ্ট্রদ্রোহের অপরাধ করেছেন বলে বাদি মামলায় উল্লেখ করেছেন। আদালত মামলাটি আমলে নিয়ে আসামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন।’

গত ২৯ মে ফটিকছড়িতে বিএনপির একটি ইফতার মাহফিলে বক্তব্য দেন বিএনপি নেতা গিয়াস উদ্দিন কাদের চৌধুরী। ওই মাহফিলে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকি দিয়েছেন বলে আওয়ামী লীগ ও অঙ্গ-সংগঠনের পক্ষ থেকে অভিযোগ তোলা হয়েছে। এর আগে গিয়াস কাদেরের বিরুদ্ধে একই অভিযোগে আদালত ও থানায় চারটি মামলা দায়ের হয়েছিল।