বর্ষায় ছাদেই করুন শখের বাগান

0

বর্ষা হচ্ছে গাছ লাগানোর উপযুক্ত সময়। এই সময় গাছ খুব সহজেই আর অল্প যত্ন নিলেই ভালোভাবে হয়ে যায়। তাছাড়া আশপাশে গাছপালা মানেই শান্তিময় পরিবেশ। আর বাগান করতে কার না ভালো লাগে। তবে সবাই তো আর বাগান করতে পারে না। অনেকেই আছেন যারা সময়ের কারণে করতে পারেন না আবার অনেকেই আছেন জায়গার অভাবে করতে পারে না। যারা জায়গার অভাবে করতে পারে না তারা ইচ্ছে করলে খুব সহজেই আপনার বাড়ির ছাদকে বানাতে পারেন অপূর্ব আকর্ষণীয় একটি বাগান।

তবে নিজের বাড়ি না হয়ে যদি ফ্ল্যাটবাড়ি হয় তাহলে তো আপনি সেটা করতে পারবেন না। তবে সে ক্ষেত্রে আপনার ফ্ল্যাটের বারান্দাটিতে বাগান বানাতে পারেন। আপনি ইচ্ছে করলে আপনার ফ্ল্যাটের মালিকের সাথে কথা বলেও বাগান বানাতে পারেন। যদি কারো কোনো সমস্যা না থাকে।

এখন বিষয় হচ্ছে যদি আপনি ছাদে বাগান করেন তা হলে কি ধরনের গাছ লাগাবেন। এই বিষয়ে কৃষিবিদরা কি বলেন- আসুন আমরা তা জেনে নেই। আপনি যদি আপনার ছাদে ফলের গাছ লাগাতে চান তাহলে টবের পরিবর্তে ড্রাম ব্যাবহার করুন। আম, জামরুল, কদবেল, পেয়ারা, জলপাইসহ আরো কিছু ফলের গাছ আপনি ছাদে লাগাতে পারেন। এছাড়াও মাচা বানিয়ে বিভিন্ন ধরনের সবজি যেমন কুমড়া, লাউ, চিচিঙ্গা ইত্যাদি গাছ লাগাতে পারবেন।

ছাদে গাছ লাগালে আপনি বার বার মাটি পরিবর্তন করতে পারবেন না। তাই প্রথমবারেই মাটির সঙ্গে বেশি করে গোবর সার মিশিয়ে নিন। তবে পানি দেয়ার ক্ষেত্রে একটু সতর্ক থাকুন যাতে অন্যের বাড়িতে গিয়ে পানি না পড়ে। আপনার শখের বাগানকে পরিষ্কার রাখুন। দেখবেন আপনার ছাদের পরিবেশটাই অন্যরকম হয়ে গেছে।

কোন মন্তব্য নেই