অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ত্বক ও চুলের যত্নে ভিটামিন ‘ই’

0

ত্বকের সৌন্দর্য ধরে রাখার জন্য রূপচর্চার পাশাপাশি অবশ্যই ভিটামিন ‘ই’ গ্রহণ করতে হবে। এটি ত্বকে জলযোজন করে এবং বয়স ধরে রাখতে সাহায্য করে। নিয়মতি ব্যবহারে চুল ও ত্বকে অবিশ্বাস্যভাবে কাজ করে। সব ধরনের ত্বক ও চুলের যেকোনো সমস্যায় ভিটামিন ‘ই’ বেশ কার্যকরি।

বলিরেখা: ভিটামিন ই তেল প্রাকৃতিকভাবে বয়সের ছাপের বিরুদ্ধে কাজ করে। বয়সের ছাপের চিহ্ন হচ্ছে চোখের নিচে বলিরেখা। ভিটামিন ই ক্ষতিগ্রস্ত টিস্যু পুনরুদ্ধার করে এবং এটি ত্বককে ময়েশ্চারাইজ রাখে।

ক্ষত: ভিটামিন ই-তে প্রচুর অ্যান্টি-অক্সাইড থাকে, যা ত্বককে প্রাকৃতিকভাবে সতেজ থাকতে সাহায্য করে। ত্বকের কোনো অংশে ক্ষত দেখা দিলে সেখানে ক্যাপসুলের অর্ধেক কেটে সরাসরি লাগাতে হবে। দেখবেন ক্ষত দ্রুত সেরে যাবে। ভিটামিন ই ত্বকে কোলাজেন উৎপাদনে সহায়তা করে।

হাইপারপিগমেন্টেশন: মেলানিয়ামের পরিমাণ বেড়ে গেলে ত্বক অমসৃণ হয়। আক্রান্ত স্থানে ভিটামিন ই লাগান। দেখবেন ধীরে ধীরে সমস্যা সমাধান হয়ে গেছে।

শুষ্ক হাত: হাত যদি সব সময় শুষ্ক থাকলে ভিটামিন ই সমৃদ্ধ তেল বেশ কার্যকরি। তেলের সঙ্গে ভিটামিন ই ক্যাপসুল কেটে তেলটি সরাসরি হাতে লাগিয়ে নিন। নিয়মিত ব্যবহারে ত্বক সজীব হয়ে উঠবে।

ফাটা ঠোঁট: নিয়মিত ভিটামিন ই সমৃদ্ধ লিপবাম ব্যবহার করুন। এতে হাইড্রেটের কাজ করে ঠোঁট ফাটার হাত থেকে সুরক্ষিত রাখে। যাদের ঠোঁট কালো তারা নিয়মিত এই তেল ব্যবহারে অনেক উপকার পাবেন।

সূর্যের ক্ষতি: ভিটামিন ই ত্বকে কোলাজেন সরবরাহ করে এবং দ্রুত নতুন কোষ উৎপাদনে সহায়তা করে। এটি সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বককে সুরক্ষা করে। সানস্ক্রিন ক্রিম ব্যবহারের আগে ত্বকে ভিটামিন ই ক্যাপসুলের তেল লাগিয়ে নিন।

চুল পড়া: চারপাশে দূষণের কারণে স্বাভাবিকের তুলনায় বেশি চুল পড়ে যায়। এমনকি চুলের সতেজতাও নষ্ট হয়ে যায়। নারকেল তেলের সঙ্গে ভিটামিন ই ক্যাপসুলের তেল মিশিয়ে নিন। সপ্তাহে দু’বার মাথার ত্বকে লাগিয়ে নিন। ভিটামিন ই মাথার ত্বকে পুষ্টি জোগায় এবং খুশকির মতো বিভিন্ন সমস্যার সমাধান করে।

চুলের আগা ফাটা রোধ: চুলে ঘন ঘন রঙ দেয়া, হেয়ার য়ারের অতিরিক্ত ব্যবহার বা অযত্ন-অবহেলায় চুলের আগা ফাটা শুরু হয়। এ সমস্যা সমাধানে ব্যবহার করতে পারেন ভিটামিন ই। এটি চুলে চমৎকার কন্ডিশনার হিসেবে কাজ করে, চুলে পুষ্টি যোগায়। ফলে আগা ফাটা হ্রাস পায়।

অলিভ অয়েল, ভিটামিন ই ও নারিকেল তেল সমপরিমাণে মিশিয়ে চুলের আগায় ব্যবহার করুন। ২/৩ ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। সপ্তাহে ৩/৪ বার এভাবে চুলের যত্ন নিন। দেখবেন কিছুদিনের মাঝেই চুলে চমৎকার পরিবর্তন আসবে।

নখের পরিচর্যায়: নখ দৃঢ় ও দীর্ঘ করতে ভিটামিন ই সেরা। এর ময়শ্চরাইজিং উপাদান নখকে শক্তিশালী করে, নখের শুষ্কতা দূর করে। তাছাড়া এটি নখের ভেঙে যাওয়া রোধ করে।

গরম পানিতে ১/২টি ভিটামিন ই ক্যাপসুল মিশিয়ে ১০ মিনিট হাত ডুবিয়ে রাখুন। সপ্তাহে ৩/৪ বার তা করতে পারেন। অথবা নখে সরাসরি ভিটামিন ই তেল লাগিয়ে ৫ মিনিট ম্যাসাজ করুন।