অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চিকেন মিটলফ

0

বাঙালিদের মাংস প্রীতিতে গরুর পরেই আছে মুরগীর মাংস। আবার অনেকে শারীরিক সমস্যা বা ডাক্তারের নিষেধ শুনে গরুর মাংস ছেড়ে মুরগীর মাংসের প্রতি ঝুঁকেছেন। কারণ আমাদের মাংস ভোজে আমাদের কোনো অনীহা নেই। আর মুরগীর মাংস দিয়েও গ্রিল, কাবাব, শিক কাবাব, টিকিয়া নানা ধরনের খাবার তৈরি করা যায়। তবে আর একটি অন্যতম সুস্বাদু মাংসের আইটেম হচ্ছে চিকেন মিটলফ। চিকেন মিটলফ খেতে পছন্দ করেন না এমন মানুষ কমই পাওয়া যাবে। ভাবছেন এই স্বাদ কীভাবে নেবেন? চলুন না তাহলে ঘরেই তৈরি করে ফেলা যাক এই সুস্বাদু খাবারটি, খুব সহজেই। জেনে নেওয়া যাক তাসনুভা নওরিন এর সহজ রেসিপিটি।

চিকেন মিটলফ উপকরণ :

মুরগীর কিমা – ২ কাপ

পাউরুটি – ২ স্লাইস

লিকুইড দুধ – ১/২ কাপ

লবণ – স্বাদ মতো

ধনে গুঁড়া – ১/২ চা চামচ

লালমরিচ গুঁড়া – ১/২ চা চামচ বা ঝাল অনুয়ায়ি

গরম মসলার গুঁড়া – ১/৮ চা চামচ

অরেগেনো – ১/৮ চা চামচ

তেল – ১ টে চামচ

পেঁয়াজ কুচি – ১/৪ কাপ

আদা রসুন বাটা – ১/২ চা চামচ

টমেটো সস – ২ টে চামচ

ওয়েস্টারসস – ১ টে চামচ

সয়াসস- ১ টে চামচ

ডিম – ১ টি

প্রণালি :

দুধ দিয়ে পাউরুটিগুলো ভিজিয়ে একপাশে রেখে দিন। একটা ডিম ফেটে রাখুন। অন্যদিকে তেল গরম হলে পেঁয়াজ কুচি হালকা ভেঁজে আদা, রসুন বাটা দিয়ে মিনিট খানিক ভেঁজে ধনেপাতা দিয়ে নামিয়ে ঠান্ডা করে নিন।

মুরগীর কিমার সাথে ভাঁজা পেঁয়াজ, লবণ, সয়াসস, ওয়েস্টার সস, টমেটো সস, ভিজানো পাউরুটি, মসলা, ওরেগেনো, মিশিয়ে নিন সাথে ফেটানো ডিম থেকে যতটুকু দরকার পরে এড করুন যদি পুরো ডিম লাগে পুরোটা দিন আর নয়ত অর্ধেক দিন সবকিছু মাখিয়ে রেখে দিন।

লোফ প্যানে তেল ব্রাশ করে এবার কিমার মিশ্রণ ঢেলে দিন ইচ্ছে হলে মাঝে সিদ্ধ ডিম দিয়ে দিতে পারেন। ডিম দিলে নিচে কিছু কিমা দিয়ে তার উপর সেদ্ধ ডিম বসিয়ে দিয়ে আবার বাকি কিমার মিশ্রণ উপরে সমান করে দিন। সবশেষে উপরে একটু টমেটো সস ব্রাশ করে দিন। এলোমিনিয়াম ফয়েল দিয়ে ঢেকে ১৮০ ডিগ্রি সেলসিয়াসে ৪০-৪৫মি. বেক করুন।

যখন কিমা প্রায় সিদ্ধ হয়ে আসবে অ্যালুমিনিয়াম ফয়েল সরিয়ে নিন তাতে উপরে সুন্দর একটা পোড়া পোড়া কালার আসবে। মুরগীর কিমা সেদ্ধ হয়েছে কিনা বুঝতে একটা তুথপিক ঢুকিয়ে চেক করে দেখতে পারেন তুথপিকের গায়ে কোনো কাঁচা মাংস লেগে না আসলে আপনার মিটলফ রেডি। নামিয়ে হালকা ঠান্ডা হলে কেটে পরিবেশন করুন।