ভিন্ন স্বাদের ‘স্পাইসি বিফ’

0

আপনি নিশ্চয়ই মজাদার মাংস রান্না পারেন। তবে এমন নয় যে আপনি মাংসের সব রেসিপি জানেন। এবার ঈদে মাংসের যত রকমের মজাদার ভিন্ন রকমের রেসিপি আছে আপনাকে জানানোর চেষ্টা করব। মাংসের ভিন্ন রকম মজার সব রেসিপি পেতে পরিবর্তনের সাথেই থাকুন।

যদি ঈদের দিন চাইনিজ রাইস করার ইচ্ছা থাকে, তাহলে গরুর মাংসটাও একটু ভিন্ন হলে ভালো হয়। আর ঈদে বাসায় মেহমান আসবে, তাদের একটু ভিন্ন রকম কিছু রান্না করে খাওয়াতে চাইলে এই রান্নাটা একদম পারফেক্ট হবে। বিশেষ অতিথির জন্য ঈদের দিনে রান্না করুন ভিন্ন স্বাদের ‘স্পাইসি বিফ’ রেসিপি—

উপকরণ:

গরুর মাংস ১ কেজি

দুধ ১ কাপ

আদা-রসুন বাটা ২ চা চামচ

ওয়েস্টার সস ২ চা চামচ

টমেটো সস ৪ টেবিল চামচ

পেঁয়াজ ৫/৬টি (কিউব করে কাটা)

তেল ৩ টেবিল চামচ

মরিচ গুঁড়ো ২ চা চামচ

মরিচ কুচি ৬/৭ টি

প্রণালী:

প্রথমে গরুর মাংস লম্বা চিকন করে ফালি করে কেটে ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিন।

মাংসে দুধ, গোল মরিচের গুড়া, লবণ, চিনি, পেঁয়াজ বাটা, মরিচ গুঁড়া, টমেটো সস ও ওয়েস্টার সস দিয়ে ভালো করে মাখিয়ে ভালো করে মেরিনেট করে ১ ঘণ্টা আলাদা করে রাখুন।

এরপর চুলায় একটি প্যান নিয়ে এতে পরিমাণ মতো তেল দিয়ে তেল গরম করে নিন। তারপর গরম তেলে আদা রসুন বাটা দিয়ে একটু ভেজে নিয়ে এতে পেঁয়াজ কুচি দিয়ে নরম করে নিন।

মেরিনেট করা মাংস গরম প্যানে দিয়ে দিন ও হালকা আঁচে ভেঁজে কষাতে থাকুন। ভাজা ভাজা হয়ে এলে ১ কাপ পরিমাণ পানি দিন যাতে মাংস সেদ্ধ হয়।

এরপর মরিচ কুচি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে মাখা মাখা ঝোল করার জন্য রান্না করুন। ঝোল শুকিয়ে এলে নামিয়ে নিয়ে পরিবেশন করুন স্পাইসি বিফ।

কোন মন্তব্য নেই

একটি মন্তব্য দিন