অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

হাটহাজারীতে ৪ ত্রিপুরা শিশু মৃত্যু তদন্তে স্বাস্থ্য অধিদপ্তরের দুটি টিম

0
.

জেলার হাটহাজারী উপজেলার ফরহাদাবাদ এলাকার সোনাই ত্রিপুরা পাড়ায় অজ্ঞাত রোগে আক্রান্ত হয়ে ৪ শিশুর মৃত্যুর ঘটনা তদন্তে ঢাকা থেকে চট্টগ্রাম এসেছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) সম্প্রসারিত টিকা দান কর্মসূচি (ইপিআই)র দুটি টিম।

আজ সোমবার (২৭ অাগস্ট) বেলা সাড়ে ১১টার দিকে তদন্ত দলের কর্মকর্তারা দুর্গম পাহাড়ী এলাকা ত্রিপুরা পাড়ায় যান।

.

তদন্ত টিমের সাথে থাকা চট্টগ্রাম সিভিল সার্জন ডা.মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিকী বলেন, দুটি সংস্থার সমন্বয়ে একটি টিম এলাকায় এসেছে। আজ বিকালে তারা অাক্রান্ত পরিবারের সঙ্গে কথা বলেছেন এবং কয়েকটি এলাকা ঘুরে দেখেছেন। পরে তারা স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসা নেয়া শিশুদের দেখতে যান। তাদের রক্তের নমুনা সংগ্রহ করেছেন।  আজ বিকালে স্বাস্থ্য অধিদফতর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) কর্মকর্তারা আসবেন।

সকালে পরিদর্শন ছিলেন আইইডিসিআর প্রতিনিধি ডা. রেজাউর রহমান খান, ডা. মোস্তাফা ও চট্টগ্রামের সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী, স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তা অাবু সৈয়দ মো. ইমতিয়াজ হোসাইনসহ অন্যান্য কর্মকর্তারা।

.

উল্লেখ্য গত ২১ অাগস্ট (মঙ্গলবার) থেকে গতকাল ২৬ অাগস্ট ( রবিবার) পর্যন্ত উপজেলার ত্রিপুরা পাড়ায় অজ্ঞাত রোগে আক্রান্ত হয়ে ৪ শিশুর মৃত্যু হয়। এবং ২৮ জনকে হাসপাতালে ভর্তি করা হয়।

নিহত শিশুরা হল-অন্ন বালা ত্রিপুরা (৭), অন্ন রায় ত্রিপুরা (৫) সম রায় ত্রিপুরা (৩) ও কিশা মনি ত্রিপুরা (৩)।

চিকিৎসকরা জানায়, উপজেলা স্বাস্থ্য কেন্দ্র ভর্তি হওয়া ২২ জন মধ্যে ৩ জনের অবস্থা গুরুত্বপূর্ণ। তাদের প্রত্যেকের শরীরে প্রচন্ড় জ্বর ও গায়ে লাল রং এর গুড়ি গুড়ি দাগ রয়েছে।