অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

জবাব দিতে দুই সপ্তাহ সময় পেয়েছেন আমীর খসরু

0

জ্ঞাত আয় বর্হিভূত সম্পদ অর্জন ও বিদেশে টাকা পাচারের অভিযোগের বিষয়ে জবাব দিতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী আমির খসরু মাহমুদ চৌধুরী দুই সপ্তাহের সময় দিয়েছে দুদক।

তাঁর এক মাসের সময় আবেদনের পরিপ্রেক্ষিতে দুদক এ সময় দিয়েছে বলে দুদক কর্মকর্তারা জানান।  এর আগে এক মাস সময় চেয়ে আবেদন করেন আমীর খসরু মাহমুদ চৌধুরী।

আজ মঙ্গলবার আমীর খসরু তার আইনজীবির মাধ্যমে দুর্নীতি দমন কমিশনে (দুদক) বরাবর পাঠানো আবেদন পত্র দেন।

আবেদনে বলা হয়, গত ১৬ আগস্ট দুদকের পাঠানো নোটিশটি তার হাতে এসে পৌছায় অনেক দেরিতে। তাছাড়া ঈদুল আজহায় ব্যস্ততা ও অন্যান্য প্রয়োজনীয় প্রস্তুতিগুলো এখনো শেষ করা সম্ভব হয়নি। মূলত দুদকের পাঠানো নোটিশের জবাব নির্ভুল ভাবে দেওয়ার জন্য এক মাস সময় চেয়েছেন বলে উল্লেখ করা হয় আবেদনে।

আবেদনের সত্যতা নিশ্চিত করতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী আমির খসরু মাহমুদ চৌধুরী মুঠোফোনে অনেকবার যোগাযোগ করেও তাকে পাওয়া যায়নি।

তবে আমির খসরু মাহমুদ চৌধুরী আইনজীবি জহিরুল ইসলাম স্বপন বিষয়টি নিশ্চিত করেছেন।

সুত্র জানায়, গত ১৬ আগস্ট দুর্নীতি দমন কমিশন আমির খসরুর বিরুদ্ধে ব্যাংকে কোটি কোটি টাকা লেনদেনসহ মানিলন্ডারিং করে বিভিন্ন দেশে অর্থ পাচার এবং স্বজনদের নামে শেয়ার কেনাসহ জ্ঞাত আয় বর্হিভূত সম্পদ অর্জনের অভিযোগ এনে ২৮ আগষ্টের মধ্যে দুদকে হাজিরের জন্য নোটিশ দেন দুদকের প্রধান কার্যালয়ের পরিচালক কাজী শফিকুল আলম। তিনি দুদক আইনের ১৯ ধারা ও কমিশন বিধিমালার ২০ বিধিসহ ফৌজদারি কার্যবিধির ১৬০ ধারায় আমির খসরুকে হাজির হওয়ার জন্য নোটিশ দেন। নোটিশে বেনামে পাঁচ তারকা মানের হোটেল ব্যবসারও অভিযোগ করা হয়।

তাছাড়া গত ৪ আগস্ট নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনে নিজের ফোনালাপের একটি অডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন এবং বিশেষ ক্ষমতা আইনে নগরীর কোতোয়ালি থানায় একটি মামলা করেন নগর ছাত্রলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পদক জাকারিয়া দস্তগীর। পরে ঢাকায় একই আইনে আরো একটি মামলা দায়ের হওয়ার পর ১৬ আগস্ট আমীর খসরুকে দুদকে তলবের নোটিশ পাঠানো হয় বলে সূত্রে জানা যায়।