অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ঢাকার কূটনৈতিক জোনে বিশেষ রিকশা ও এসি বাস সেবা চালু

1
Diplometic-zone-special-ser
ঢাকার কূটনৈতিক জোনে আজ থেকে চলাচল শুরু করেছে।

ঢাকার গুলশান, বনানী, বারিধারা ও নিকেতন এলাকায় (কূটনৈতিক জোন) বিশেষ রিকশা ও শীততাপ নিয়ন্ত্রিত বাস সেবা চালু হয়েছে। গুলশান পুলিশ প্লাজার সামনে বুধবার (১০ আগস্ট) বিশেষ রিকশা বাসসেবার উদ্বোধন করা হয়। এর ফলে গুলশান এলাকার নিরাপত্তা জোরদার হওয়ার পাশাপাশি যানজটও কমবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

পুলিশ প্লাজা থেকে গুলশান-২ নম্বর গোলচত্বর এবং কাকলী মোড় থেকে নতুন বাজার-এই দুটি রুটে প্রতি ১০ মিনিট পরপর বাস ছাড়বে।

প্রথম দফায় ১০টি বাস নিয়ে চালু হয়েছে সেবা। ২০ আগস্টের মধ্যে আরও ১০টি বাস যোগ হবে। শীতাতপ নিয়ন্ত্রিত প্রতিটি বাস ৩৫ আসন বিশিষ্ট।

একটি রুটের বাস ছাড়বে তেজগাঁও-গুলশান লিংক রোডের নাভানা মোড় থেকে। এই রুটের বাস পুলিশ প্লাজা, গুলশান-১ ও রূপায়ণ টাওয়ার হয়ে গুলশান-২ নম্বর গোল চত্বর পর্যন্ত যাবে। আরেক রুটের বাস ছাড়বে কাকলী মোড় থেকে। বনানী বাজার, গুলশান-২ নম্বর হয়ে যাবে নতুন বাজার। যেকোনো দূরত্বের ভাড়া ১৫ টাকা।

‘ঢাকা চাকা’ বাসসেবা ছাড়াও গুলশানে ২০০, বনানীতে ২০০, বারিধারায় ও নিকেতনে ৫০টি করে বিশেষ রঙের রিকশা চলবে। রিকশাচালক ও মালিকদের বিস্তারিত পরিচয় নেওয়া হয়েছে। একটি রিকশার জন্য চালক থাকবেন তিনজন। বিভিন্ন গন্তব্যের ভাড়া নির্ধারণ করে বানানো তালিকা প্রতি রিকশায় লাগিয়ে দেওয়া হয়েছে। রিকশার ওপরের অংশ হলুদ, নিচের অংশ কালো রং করা। চালকদের কমলা রঙের পোশাক দেওয়া হয়েছে।

গত ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারি রেস্তোরাঁয় জঙ্গি হামলার পর কাকলী, বনানী ও গুলশান এলাকায় গণপরিবহন চলাচল বন্ধ করে দেওয়া হয়। ফলে এসব এলাকায় নিয়মিত যাতায়াতকারীদের ভোগান্তিতে পড়তে হয়। জনগণের চলাচলের সুবিধার্থে এবং গুলশান এলাকার নিরাপত্তা জোরদার করতে বিশেষ রিকশা ও বাসসেবা চালুর সিদ্ধান্ত নেয় সরকার।

গুলশান, বারিধারা, বনানী ও নিকেতন সোসাইটির উদ্যোগে ‘ঢাকা চাকা’ নামের বাসসেবার সার্বিক তত্ত্বাবধানে আছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন। সহায়তা করছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক বলেন, ১ জুলাইয়ের হামলার পর কূটনৈতিক এলাকার অবস্থার পরিবর্তন হয়েছে। গুলশানে একটি বিশেষ নিরাপত্তা বলয় গড়ে তোলা হচ্ছে।

১ টি মন্তব্য
  1. Saiful Islam বলেছেন

    হা হা হা…. হলেও হতে পারে ! এরা একসময় রিক্সা লীগ নাম দিয়ে ব্যানার টাঙ্গাবে l