অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বাংলাদেশ ব্যাংকের বইয়ে ‘আইয়ুব খানের’ ছবি অনুসন্ধান কমিটি গঠনের নির্দেশ

0
.

বাংলাদেশ ব্যাংকের ইতিহাস’ বইয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি অন্তর্ভুক্ত না করে পাকিস্তানের প্রেসিডেন্ট আইয়ুব খান এবং পূর্ব পাকিস্তানের গভর্নর মোনায়েম খানের ছবি অন্তর্ভুক্ত করায়  ইতিহাস বিকৃতির অভিযোগ অনুসন্ধান কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

মঙ্গলবার (০২ অক্টোবর) বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ এ সংক্রান্ত রিটের শুনানি শেষে আদেশটি দেন। আগামী ৩০ দিনের মধ্যে এ বিষয়ে একটি প্রতিবেদন আদালতে দাখিল করতে অর্থ সচিবকে নির্দেশ দেওয়া হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এ বি এম আলতাফ হোসেন। তার সঙ্গে ছিলেন ব্যারিস্টার ইমতিয়াজ আহমেদ।

 ব্যারিস্টার এবিএম আলতাফ হোসেন জানান, ইতিহাস বিকৃতির ঘটনা অনুসন্ধানে কমিটি গঠনের নির্দেশনার পাশাপাশি রুল জারি করেছেন আদালত।

রুলে ‌‘বাংলাদেশ ব্যাংকের ইতিহাস’ বইয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি অন্তর্ভুক্ত না করে পাকিস্তানের প্রেসিডেন্ট আইয়ুব খান এবং পূর্ব পাকিস্তানের গভর্নর মোনায়েম খানের ছবি অন্তর্ভুক্ত করে ইতিহাস বিকৃতি করা’ কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না তা জানতে চাওয়া হয়েছে।

আগামী এক সপ্তাহের মধ্যে অর্থ সচিব, স্বরাষ্ট্র সচিব, মুক্তিযোদ্ধা মন্ত্রণালয় সচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্নর জিএম ও বইটির প্রকাশককে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।