অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

যুক্তরাষ্ট্রে মসজিদের ইমামসহ দুই বাংলাদেশিকে গুলি করে হত্যা

4
Habiganj-alya-uddin-pic
যুক্তরাজ্যে আততীয়ের গুলিতে নিহত ইমাম মাওলানা আলাউদ্দিন আকঞ্জি ।

মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের একটি মসজিদের ইমামসহ দুইজন বাংলাদেশিকে গুলি করে হত্যা করেছে সন্ত্রাসীরা। নামায শেষে হেঁটে বাড়িতে ফেরার পথে তাদের গুলি করে অজ্ঞাত সন্ত্রাসীরা। এ ঘটনায় বিক্ষোভ করেছে নিউইয়র্কে বসবাসকারী বাংলাদেশিরা।

বিবিসির খবরে বলা হয়, ঘটনাটি ঘটে নিউইয়র্কের কুইন্স এলাকায়। নিহত বাংলাদেশিদের একজন স্থানীয় একটি মসজিদের ইমাম ছিলেন, অপরজন ছিলেন তারই সহকারী।

নিহত ইমাম, ৫৫ বছর বয়সী মাওলানা আলাউদ্দিন আকঞ্জি দুই বছর আগে বাংলাদেশ থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে যান। স্থানীয় একটি মসজিদের ইমামতি করতে তিনি।

স্থানীয় সংবাদ মাধ্যম বলছে, তারা মিয়া নামের ৬৪ বছর বয়সী নিহত অপর বাংলাদেশিও ওই মসজিদে তার সহকারী ছিলেন।

পুলিশ জানিয়েছে, কুইন্সের আল ফুরকান জামে মসজিদ থেকে যোহরের নামায শেষে ফিরছিলেন তারা।

শনিবার স্থানীয় সময় দুপুর একটা পঞ্চাশ মিনিটে অজ্ঞাত এক সন্ত্রাসী পেছন থেকে তাদের মাথায় গুলি করে। প্রত্যক্ষদর্শীরা এক ব্যক্তিকে বন্দুক হাতে সেই স্থান থেকে পালিয়ে যেতে দেখেছে বলে জানা গেছে। ইমাম আকঞ্জি ঘটনাস্থলে নিহত যান, অপরজন হাসপাতালে মারা যান।

পুলিশ এই হত্যাকাণ্ডের কোনো কারণ সম্পর্কে কিছু জানতে পারেনি। যদিও স্থানীয় মুসলিমরা ঘটনাস্থলে জড়ো হয়ে বিক্ষোভ করেছেন এবং ধর্মীয় ঘৃণা থেকেই এই হত্যাকাণ্ড বলে তারা দাবি করেছেন। মিল্লাত উদ্দিন নামের একজন বলছেন, এ ঘটনার পর নিজেকে তার অনিরাপদ বলে মনে হচ্ছে। এটি তাদের চলাচলের জন্য হুমকি তৈরি করছে বলেও তিনি মনে করেন।

তবে পুলিশ বলছে, ধর্মবিশ্বাসের কারণে এই হামলা হয়েছে, এমন কোনো তথ্য তাদের কাছে নেই।

পুলিশ এ জন্যে এখনো কাউকে গ্রেফতার করতে পারেনি।

৪ মন্তব্য
  1. Ayan Sarma বলেছেন

    এই ঘটনাকে আমেরিকা কী বলে ব্যাখ্যা করে তা এখন দেখার বিষয়।

  2. Saiful Islam Shilpi বলেছেন

    আমরা বাঙ্গালীরা আসলে কোথাও নিরাপদ না, না দেশে না বিদেশে।

  3. Bahar Uddin বলেছেন

    আমাদের দেশে কোন আমেরিকান নাগরিকের এ রকম মৃত্যু হলে তারা এতক্ষণে কত কিছুই না করত। তাদের নাগরিকদের বাংলাদেশেআসার ক্ষেত্রে সতর্ক করা, আমাদের সরকারকে চাপে রাখা ইত্যাদি। ব্যাখ্যা চেয়ে কি লাভ। সবার কাছে উত্তর চেয়ে পাওয়া যায় না।

  4. Muhammad Karim বলেছেন

    Allah shob Muslim ke hapajot rakook ameen