গণমুখী বিজ্ঞানভিত্তিক অসাম্প্রদায়িক শিক্ষানীতি প্রণয়নের দাবী ছাত্র ইউনিয়নের

0
.

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, চট্টগ্রাম জেলার কোতোয়ালি থানার পাক্ষিক পাঠচক্র ১২ই অক্টোবর সংগঠনের দারুল ফজলস্থ কার্যালয়ে অনুষ্ঠিত হয়। সংগঠনের কোতোয়ালি থানার আহবায়ক এ্যানি সেনের সভাপতিত্বে মাহিন বিন জালালের সঞ্চালনায় আলোচনায় অংশ নেন টিকলু কুমার দে, ওসমান গনি প্রমুখ।

আলোচনায় বক্তারা বলেন , স্বাধীনতার ৪৬ বছর পেরিয়ে গেলেও এখনো এদেশে সুনির্দিষ্ট গণমুখী, ছাত্রবান্ধব শিক্ষানীতি প্রণিত হয়নি। ‘৯০ এর গণআন্দোলনের সকল রাজনৈতিক শক্তি দেশবাসীর নিকট প্রতিজ্ঞাবদ্ধ ছিলেন একটি গণমুখী বিজ্ঞানভিত্তিক শিক্ষানীতি প্রণয়নের। সে প্রতিজ্ঞা তারা বাস্তবায়ন করেননি। যার ফলে অপরিকল্পিত শিক্ষা ব্যবস্থা আমাদের জাতিকে পিছিয়ে দিচ্ছে প্রতিটি দিন। এই বাস্তবতায় আমরা মনে করি সমাজের সকল সচেতন অংশকে নিয়ে একটি পরিকল্পিত শিক্ষানীতি প্রণয়ন করা আবশ্যক।

বক্তারা আরো বলেন, শিক্ষার উদেশ্য হলো দেশের প্রতি দায়বদ্ধ প্রয়োগমুখী উৎপাদনক্ষম সৃজনশীল বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গি স¤পন্ন জনশক্তি গড়ে তোলা। শিক্ষা ব্যবস্থা একটি জাতির আশা- আকাক্সক্ষা রূপায়নের ও ভবিষ্যত সমাজ বিনির্মানের হাতিয়ার। কাজেই মুক্তিযুদ্ধের চেতনা তথা দেশের কৃষক-শ্রমিক-মধ্যবিত্ত সহ সকল শ্রেণির জনগনের জীবনে নানা গুরুত্বপূর্ণ উপলদ্ধি জাগানো, অসাম্প্রদায়িক ভাবনার প্রসার, মানুষের মানুষে মৈত্রী, প্রীতির মনোভাবের প্রতি সম্মানবোধ সৃষ্টি করাই শিক্ষার উদেশ্য হওয়া উচিত। আর তাই একটি গনমুখী-বিজ্ঞানভিত্তিক-বৈষম্যহীন শিক্ষানীতি প্রনয়ন, শিক্ষার স্বাভাবিক স্বতঃস্ফূর্ত বিকাশ নিশ্চিত করার কোন বিকল্প নেই।

কোন মন্তব্য নেই

একটি মন্তব্য দিন