অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে উৎসবমুখর পরিবেশে প্রতিমা বিসর্জন সম্পন্ন

0
.

প্রতিমা বিসর্জন মধ্যদিয়ে শেষ হয়েছে হিন্দু ধর্মাবলম্বিদের পাঁচদির ব্যাপী শারদীয়া দূর্গা উৎসব। এবারে দেবী দূর্গা ঘোটকে ছড়ে আসে আর দোলাই ছড়ে শ্বশুরালোয়ে ফিরেছেন বলে হিন্দু তিতিতে তথ্য দেন। দীর্ঘ ৫দিন বিভিন্ন অনুষ্ঠানমালার মধ্যে দিয়ে দেবী দূর্গা বরণে সমাজ-পরিবার ও দেশের শান্তিময় মাঙ্গলিক কামনা সহ শষ্য-ফসলের উন্নয়ন কাম্য ছিল এবারের দেবী দূর্গার বাণী।

সব উৎসবকে রাঙিয়ে বিজয়া দশমীর পড়ন্ত বিকেলেই লাখো ভক্তের মিলনের উপস্থিতিতে নগরীর পতেঙ্গা সমূদ্র সৈকতের জলে বিসর্জন দিয়ে সাঙ্গ হল বৃহৎ এই উৎসব।

আজ ১৯অক্টোবর সরকারের ঘোষিত সময়ে দুপুরের পর থেকে মহানগরী বিভিন্ন পুজা মন্ডপ থেকে গাড়ী বহরে ঢোল-তবলা,ঘন্টা বাজিয়ে প্রতিমাকে বিসর্জন দিতে আসে হিন্দু ভক্তরা।

.

দুপুর তিনটা থেকে চট্টগ্রামের প্রতিমাগুলোকে বির্সজনের জন্য পতেঙ্গা সমুদ্র সৈকত, সদরঘাট নেভাল টু, আনোয়ারা পারকি চর ও বাঁশবাড়িয়া সৈকতসহ বেশ কয়েকটি স্থানে নিয়ে যাওয়া হয়।

বির্সজনের সময় দেবী দুর্গাকে বিদায় জানাতে দর্শনার্থী ও বিভিন্ন শ্রেণি পেশার মানুষের ঢল নামে সমুদ্র সৈকতে।

শুক্রবার বিকেলে চসিকের উদ্যোগে বিজয়া দশমীর বিসর্জন অনুষ্টান ওপুরস্কার বিতরণী সভা সম্পন্ন হয়।বিসর্জন ওপুরস্কার বিতরণী সভায় প্রধান অতিথি ছিলেন সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দিন, বিশেষ অতিথি-মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি এডঃ শ্রী চন্দন তালুকদার,সাবেক সভাপতি বাবু প্রকাশ দাশ,৪০নং ওয়ার্ড কাউন্সিলর হাজী জয়নাল আবেদীন,নগর পূজা উদযাপন পরিষদের সদস্য সমীর মহাজন লিটন,নগর সদস্য ওপতেঙ্গা শ্যামা সংঘের সভাপতি লিটন চৌধুরী,পতেঙ্গা থানা পূজা কমিটির সভাপতি সৈকত মহাজন সাজু,সাঃসম্পাদক শীতাম দাশ,নগর সদস্য উত্তম শীল,ইপিজেড থানা সভাপতি শিমুল শীল,সী-বিচ দোকান মালিক সমিতির সভাপতি ওয়াহিদুল আলম মাস্টার,সমাজসেবী নেছার উদ্দিন,মোঃ জাবেদ হোসেন সহ স্থানীয় নেতৃবৃন্দ এবং পূজা উদাপন কমিটির নেতৃবৃন্দ, চসিক কর্মকর্তাগন মঞ্চে উপস্থিত ছিলেন।

.

পরে প্রধান অতিথি সিটি মেয়র বন্দর-ইপিজেড,পতেঙ্গা সহ মহানগরীর সেরা পূজা মন্ডপ এবং সু-শৃংখলপূজা কমিটির হাতে পুরস্কার তুলে দেন।এসময় সিটি মেয়র বলেন, সম্প্রদায়-সম্প্রীতি বজায় রেখে আগামীতে নৌকার বিজয়ের জন্য সকল কে ভোটাধিকার প্রয়োগ করে সনাতনীদের আরো অধিকার রক্ষায় এগিয়ে আসার দৃঢ় আহবান করেন।

পতেঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) উৎপল বড়ুয়া জানান, প্রতিমা বিসর্জনের জন্য নগরের ৪১ ওয়ার্ড ও জেলার বিভিন্ন পূজা মণ্ডপ থেকে ট্রাক নিয়ে পতেঙ্গা সমুদ্র সৈকতে এসেছেন পূণ্যার্থীরা। দুপুর ১২টা থেকে প্রতিমা বিসর্জন শুরু হয়েছে। যা চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। প্রতিমা বিসর্জনের সার্বক্ষণিক দায়িত্বে সহযোগিতা করছে পুলিশ।

এ বছর চট্টগ্রাম জেলার ১৫টি উপজেলায় ১ হাজার ৮২৫টি এবং নগরের ২৫৫টি পূজামণ্ডপে দুর্গোৎসব উদযাপিত হয়।