ফুটবল সঠিক পথে পরিচালিত হচ্ছে না- তরফদার রুহুল আমিন

0
.

ফুটবলের দুরাবস্থা নিয়ে আবারও সোজাসাপটা কথা বললেন বাংলাদেশ জেলা ও বিভাগীয় ফুটবল এসেসিয়শেনের মহাসচিব তরফদার মোহাম্মদ রুহুল আমিন। তিনি মানতে রাজি না বাংলাদেশের ফুটবল সঠিক পথেই পরিচালিত হচ্ছে। তিনি মনে করেন, ফুটবলে খেয়ালিপনার স্থান নেই।

আজ বুধবার মহাখালীর রুপায়ন সেন্টারে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

তরফদার রুহুল আমিন বলেন, দেশের মানুষ ফুটবল বিমুখ হয়ে পড়েছে কারণ জাতীয় দলের সাফল্য বলতে কিছু নেই। টানা চারটি সাফ চ্যাম্পিয়নশীপে বাংলাদেশ সেমিফাইনালে উঠতে ব্যর্থ, ফুটবলের বর্ষপঞ্জিও কখনই মানা হয়না।

তিনি ফুটবলপ্রেমীদের ক্ষোভের জায়গা উল্লেখ করে তিনি বলেন, প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বিভাগ ফুটবল লিগ পুরোপরি অনিয়মিত। এর পরেও কেউ যদি বলে ফুটবল সঠিক পথেই রয়েছে তবে তা মেনে নেয়া কোন নিবেদিতপ্রাণ ফুটবল প্রেমিকের পক্ষে সম্ভব নয়।

রুহুল আমিন আরো বলেন, বাংলাদেশের ফুটবল র‌্যাংকিং এখন ১৯২। গত ১১ বছরে এই র‌্যাংকিং শুধু নিচেই নেমেছে। এই সময়ে বাংলাদেশ জাতীয় দল মোট ৭৯ টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছে। যার মধ্যে জিতেছে ২০ টিতে, ড্র করেছে ১৮ টি আর ৪১ টি ম্যাচে পরাজিত হয়েছে।

তিনি বলেন, আমার জানা মতে গত ১১ বছরে প্রথম বিভাগ ফুটবল লিগ হয়েছে চারবার, দ্বিতীয় বিভাগ লিগ হয়েছে মাত্র তিনবার, তৃতীয় বিভাগ লিগ মাঠে গড়িয়েছে চারবার, বাংলাদেশ চ্যাম্পিয়নশীপ লিগ হয়েছে ছয়বার। ফুটবলার তৈরি করার পাইপলাইন হিসেবে আখ্যায়িত এই লিগগুলো অনিয়মিত হয়ে পড়ায় সৃষ্টি হয়েছে মানসম্পন্ন ফুটবলারের সংকট। শীর্ষ লিগ বাংলাদেশ প্রিমিয়ার লিগ হয়েছে নয়বার তবে এর স্পনসরশিপ মানি কখনই বাড়েনি। কারণ বড় কোম্পনিগুলো ফুটবলে থাকতে চায় না।

সংবাদ সম্মেলনে বলা হয়, গত ১০ বছরে দেশের ক্রীড়াবান্ধব প্রধানমন্ত্রীর নেতৃত্বে ক্রীড়াক্ষেত্র সহ দেশের সবক্ষেত্রে উন্নতি হয়েছে। ক্রিকেট, ভলিবল, হকিসহ বিভিন্ন খেলায় উন্নতি হয়েছে। আজ বাংলাদেশের লাল সবুজের পতাকা বিশ্ব মানচিত্রে দৃশ্যমান হয়েছে। মেয়েদের ফুটবলে উন্নতি হয়েছে প্রধানমন্ত্রীর নির্দেশনায় বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক স্কুল ফুটবল টুর্নামেন্টের কারণে। শুধু এগোয়নি ছেলেদের ফুটবল। তাই এ অবস্থা কোনভাবেই মেনে নেয়া যায়না বলেও জানান এই মহাসচিব। তাই এ অবস্থা থেকে উত্তোরণের ডথ বের করার সময় এখনই বলে জানান তিনি।

কোন মন্তব্য নেই

একটি মন্তব্য দিন