অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

মিরসরাইয়ে অজ্ঞাত রোগে ৯ ছাত্রী অসুস্থ

1
আহত এক ছাত্রীকে চিকিৎসা দেয়া হচ্ছে।

মিরসরাই (চট্টগ্রাম) প্রতিনিধি:
চট্টগ্রামের মিরসরাই অজ্ঞাত রোগে ৯ ছাত্রী অসুস্থ্ হয়ে পড়েছে। অসুস্থ্যদের মিরসরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মস্তাননগর হাসপাতাল ও মাতৃকা হাসপাতালে ভর্তি করা হয়েছে।

রবিবার (২১ আগস্ট) দুপুরে উপজেলার ১৪ নম্বর হাইতকান্দি ইউনিয়নের হাইতকান্দি উচ্চ বিদ্যালয়ে হঠাৎ এই ঘটনায় আতঙ্কের কারণে শ্রেণী কার্য্যক্রম বন্ধ করে দেওয়া হয়।

সম্প্রতি এই বিদ্যালয়ের বিভিন্ন ক্লাসের একাধিক শিক্ষার্থী একই অবস্থায় জ্ঞান হারিয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছিল।

অসুস্থরা হলো ৯ম শ্রেণীর ছাত্রী রিফাত জাহান, সুমাইয়া মাহবুব, মমতা হেনা ইয়াছমিন, ৮ম শ্রেণীর আইরিন সুলতানা, নুসরাত সুলতানা, আরিফা আক্তার, আয়েশা সিদ্দিকা, রিয়া হিয়ুল মাওয়া রাহি ও মেহেরুন্নেসা তামান্না।

মীরসরাই মাতৃকা হাসপাতালে চিকিৎসাধীন হাইতকান্দি উচ্চ বিদ্যালয়ের ৯ম শ্রেণীর এক ছাত্রী।

শিক্ষক ও ছাত্রীরা জানায়, ক্লাস চলাকালীন সময় দুপুর সাড়ে ১২ টার দিকে হঠাৎ ৯ম শ্রেণীর এক ছাত্রী অসুস্থ হয়ে পড়ে। পরে একে একে অন্যরাও অসুস্থ্ হয়ে পড়ে। তাদের শ্বাস কষ্ট, মুখে লালা ও মাটিতে গড়াগড়ি করতে দেখা যায়। অসুস্থদের কাউকে অসংলগ্ন কথা বলতে শোনা গেছে বলে জানান ছাত্রীরা।

হাইতকান্দি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইমাম হোসেন বলেন, তৃতীয় ঘন্টা চলাকালীন সময়ে ৯ম শ্রেণীর এক ছাত্রী হঠাৎ অসুস্থ হয়ে পড়ে। তাৎক্ষণিক তাকে কমনরুমে নেওয়া হয়। পরে একই ক্লাসের ও পাশ্ববর্তী ৮ম শ্রেণীর আরো ৮ জন ছাত্রী অসুস্থ হয়ে পড়ে।

অসুস্থ অপর এক ছাত্রী।

এছাড়াও সহপাঠীদের সেবা করতে গিয়ে হাসপাতাল থেকে বাড়ি ফিরে আরো এক শিক্ষার্থী ওই অজ্ঞাত এই রোগে আক্রান্ত হয়েছে। শিক্ষকরা তাদের উদ্ধার করে দ্রুত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও মাতৃকা হাসপাতালে ভর্তি করায়। পরে গুরুতরদের চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতলে পাঠানো হয়।

আতঙ্ক এড়াতে রবিবার তৃতীয় ঘন্টা পরবর্তী ক্লাসগুলো বন্ধ ঘোষণা করা হয়।

মাতৃকা হাসপাতালের কর্তৃব্যরত চিকিৎসক ডাঃ মাহমুদুল ইসলাম বলেন, এটি মাস সাইকোজেনিক ইলনেস বা গণমানসিক ভয়ভীতিজনিত রোগ বলে ধারণা করা হচ্ছে। এতে আতঙ্কিত হওয়ার কারণ নেই। অসুস্থদের চিকিৎসা চলছে।

১ টি মন্তব্য
  1. Faisal Sikder Shisir বলেছেন

    Pam aro vasi kora korta bolla .sustu hoba.