অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বইমেলা চত্বরে চলছে “মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর” এর পক্ষে গণস্বাক্ষর সংগ্রহ

0
.

চট্টগ্রামে জিয়া স্মৃতি জাদুঘরকে ‘মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘরে’ রূপান্তরের দাবিতে গণস্বাক্ষর সংগ্রহ শুরু হয়েছে। মুক্তিযুদ্ধের সপক্ষের ছাত্র ফোরামের ব্যানারে আয়োজিত এই গণস্বাক্ষর কর্মসূচিতে চট্টগ্রামের ৫০ হাজার মানুষের সাক্ষর করার কথা রয়েছে।

আজ ২১ ফেব্রুয়ারী সকালে নগরীর এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন ‘অমর একুশে বইমেলার’ প্রধান ফটকে গণস্বাক্ষর কর্মসূচিতে স্বাক্ষর করেন – কোতোয়ালী থানা আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক, সাবেক ছাত্রনেতা হাসান মনসুর ।

.

এসময় উপস্থিত ছাত্রলীগ নেতাকর্মীদের উদ্দেশ্যে জনাব হাসান মনসুর বলেন, ‘মুক্তিযুদ্ধের শুরুতেই পাকিস্তানি সেনারা এই সার্কিট হাউজকে তাদের ক্যাম্প বানিয়ে ফেলে। চট্টগ্রামের বিভিন্ন স্থান থেকে সাধারণ বাঙালিদের ধরে এনে সার্কিট হাউজের নির্যাতন ক্যাম্পে এনে নির্যাতন কর হতো। কিন্তু জিয়াউর রহমানের এখানে তেমন কোনো স্মৃতি নেই। তার নামে এই জাদুঘর হওয়াতে চট্টগ্রামের মানুষের তা প্রত্যাখান করেছেন। মুক্তিযোদ্ধাদের সম্মান রক্ষার্থে এই যাদুঘরের নাম বদলাতে হবে।

তিনি বলেন, এই ভবনকে মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর করা হলে সর্বস্তরের মানুষের মুক্তিযুদ্ধের ইতিহাস জানার সুযোগ হবে।

বাংলাদেশ ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় সদস্য আবদুর রহিম শামীমের পরিচালনায় এই গণস্বাক্ষর কর্মসূচীতে উদ্বোধনের পরই স্বাক্ষর দেওয়ার জন্য মানুষ ভিড় জমাচ্ছেন সর্বস্তরের মানুষ।

উল্লেখ্য, গত ১১ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল জিয়া স্মৃতি জাদুঘরকে মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর হিসেবে রূপান্তরের প্রস্তাব তোলেন।

এসময় উপস্থিত ছিলেন ওমরগনি এম,এমইএস কলেজের বাঙলা বিভাগের অধ্যাপক গোফরান উদ্দিন টিটু, ছাত্রলীগ নেতা মোশরাফুল হক চৌধুরী পাবেল, দক্ষিন জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক শাহাদাৎ হোসেন মানিক প্রমুখ।