অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সাকার রায় ফাঁসের মামলার রায় ফের পেছাল

0

saka_ray_fashমানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত সালাউদ্দিন কাদের চৌধুরীর রায় ফাঁসের ঘটনায় করা মামলার রায় আবারও পিছিয়েছে।

রবিবার বাংলাদেশ সাইবার ট্রাইব্যুনালের বিচারক কে এম শামসুল আলম আলোচিত এ মামলার রায় ঘোষণার জন্য ১৫ সেপ্টেম্বর নতুন তারিখ ঠিক করেছেন।

জগন্নাথ বিশ্ববিদ‌্যালয়ের শিক্ষার্থীদের হলের দাবিতে আন্দোলনে রাস্তা বন্ধ থাকায় এ মামলায় কারাগারে থাকা চার আসামিকে এদিন আদালতে আনা হয় নির্ধারিত সময়ের প্রায় দুই ঘণ্টা পর। জামিনে থাকা সাকাপত্নী ফারহাত কাদের চৌধুরীও আদালতে উপস্থিত হন। কিন্তু বেলা সোয়া ১টার দিকে বিচারক জানান, রায় প্রস্তুত করা সম্ভব না হওয়ায় তা পিছিয়ে দেওয়া হচ্ছে।

ট্রাইব্যুনালের সরকারি কৌঁসুলি নজরুল ইসলাম বলেন, রায় প্রস্তুত হয়নি। তাই রায় ঘোষণার জন্য নতুন তারিখ পুনর্নির্ধারণ করেছেন ট্রাইব্যুনাল।

এর আগে, সাইবার ক্রাইম ট্রাইব্যুনালের বিচারক কে এম শামসুল আলম গত ১৪ আগস্ট রায়ের জন্য নতুন এ দিন ধার্য করেছিলেন। ওইদিন রায় দেওয়ার দিন ধার্য থাকলেও তা লেখা শেষ না হওয়ায় তারিখ পিছিয়ে দেওয়া হয়েছিল।

গত ৪ আগস্ট তথ্যপ্রযুক্তি আইনের এ মামলায় উভয়পক্ষের যুক্তিতর্ক শেষে ১৪ আগস্ট রায়ের দিন ধার্য করেন আদালত। এ ছাড়া জামিনে থাকা আসামি সাকার আইনজীবী ব্যারিস্টার একেএম ফখরুল ইসলাম, সাকা চৌধুরীর ম্যানেজার মাহবুবুল হাসান এবং আইসিটির কর্মচারী ফারুক আহমেদ ও নয়ন আলীর জামিন বাতিল করে কারাগারে পাঠিয়ে দেওয়া হয়।

তবে সাকার স্ত্রী ফারহাত কাদের চৌধুরী এবং ছেলে হুম্মাম কাদের চৌধুরীর জামিন বহাল রাখা হয়। এ মামলার সাত আসামির মধ্যে ব্যারিস্টার ফখরুল ইসলামের জুনিয়র আইনজীবী মেহেদী হাসান শুরু থেকেই পলাতক।