অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

স্বাধীনতা দিবসে কোতোয়ালী পুলিশের ব্যতিক্রমী আয়োজন

0
.

প্রবাদ আছে “থানার পাশে কানাও যায় না” কিংবা আকাশে যত তারা পুলিশের তত ধারা” দেশের সাধারণ মানুষের মধ্যে দীর্ঘদিন ধরে আইন শৃঙ্খলা রক্ষার দায়িত্বে থাকা পুলিশ বাহিনীর প্রতি এমন খারাপ ধারণা চলে আসছে।

কিন্তু পুলিশ বাহিনী সে ধারণা পাল্টে দিয়ে পুলিশকে জনগণের পাশাপাশি থেকে পুলিশ ও জনগণের দুরত্ব ঘুচিয়ে নিতে বেশ কয়েক বছর ধরে সংস্কার কাজ চলে আসছে।
.

সারাদেশে কমিউনিটি পুলিশের মাধ্যমে এ উদ্যোগ শুরু হয়।  এতে বেশ সাড়া পাওয়া গেছে।  মাঝে মধ্যে পুলিশের কিছু সদস্যের নৈতিক কর্মকান্ড সারাদেশের পুলিশের সেবাকে এবং ভালো কাজকে প্রশ্নের সম্মুখিন করে ফেলে।

তারপরও পুলিশ প্রকৃতপক্ষে জনগণের বন্ধু এমন প্রমাণে নানা উদ্যোগ অব্যাহত আছে পুলিশ বিভাগে। বিভিন্ন দিবসে রাজপথে পুলিশকে দেখা গেছে জনগণকে ফুল দিতে কিংবা ঝাড়ু হাতে ময়লা পরিস্কার করতে।
.

কিন্তু এবার ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস ব্যাতিক্রমী উদ্যোগ পালন করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কোতোয়ালী থানাকে। থানায় আসা লোকজন এবং রাস্তায় পথচারী নারী শিশু এবং মুক্তিযোদ্ধাদের জাতীয় পতাকা বিতরণ করেছেন কোতোয়ালী থানার ওসি ও অফিসাররা।

আজ সকাল থেকে নগরীর সার্কিট হাউস, স্টেড়িয়াম, কাজীর দেউড়ি, শহীদ মিনার এলকায় পথচারী মানুষের মাথে প্রায় এক হাজারের মত জাতীয় পতাকা বিতরণ করা হয়।  পুলিশের এই ব্যাতিক্রমী উদ্যোগ মানুষের মাঝে সাড়া ফেলেছে।
.

এ ব্যাপারে জানতে চাইলে কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ মহসীন পাঠক ডট নিউজকে বলেন- স্বাধীনতা উদযাপনে মাতোয়ারা নগরবাসী। নগরবাসীর সেই উদযাপনে শামিল হয়েছি আমরা টিম কোতোয়ালি। মাঠে আগত, পথে চলাচলরত এবং থানার সেবাপ্রার্থী- সবাইকেই পতাকা দিয়েছি আমরা।

পুলিশ জনগণের বন্ধু।  সাধারণ মানুষকে নিয়ে পুলিশের কাজ।  তাই মানুষের আনন্দ বেদনা, সুখ দুঃখে সব সময় তাদের পাশে থাকতে চাই।

হঠাৎ পতাকা বিতরণের উদ্যোগ কেন জানতে চাইলে ওসি মহসীন বলেন, হাজারো শহীদের রক্তের বিনিময়ে আজ আমরা স্বাধীনতা অর্জন করেছি।

.

তাই এই আনন্দ পালনের পাশপাশি আমাদের নতুন প্রজন্মদের দেশ প্রেমে উদ্বুদ্ধ করতে মূলত সবার মাঝে পতাকা বিতরণ করে ভিন্ন কিছু করার চেষ্টা করেছি। থানায় আগতদের পতাকা দিয়ে শুভেচ্ছা জানিয়েছি, সকালে শত শত শিশুকে পতাকা দিয়েছি, রাস্তায় চলাচলকারীকেও দিয়েছি। হাজারের বেশি পতাকা বিতরণ করেছে আমার টিম কোতোয়ালি। নগরবাসী আমাদের এমন উদ্যোগে খুবই খুশি। তারা এটাকে পুলিশের মধ্যে ইতিবাচক পরিবর্তন বলছেন।