অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

“বাজেটে এমন কিছু করবো না সরকার যাতে জনপ্রিয়তা হারায়”

0
.

আগামী বাজেট হবে প্রায় ৫ লাখ কোটি টাকার এমন তথ্য উল্লেখ্য করে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন, আসন্ন বাজেট প্রণয়নে এমন কিছু করব না যাতে ব্যবসায়ী-ভোক্তারা ক্ষতিগ্রস্ত হয় এবং সরকার তার জনপ্রিয়তা হারায়।

তিনি বৃহস্পতিবার (৪ এপ্রিল) দুপুরে চট্টগ্রাম ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে ২০১৯-২০ অর্থবছরের প্রাকবাজেট মতবিনিময় সভায় ব্যবসায়ীদের উদ্দেশ্যে এ কথা বলেন।

বাজেট প্রণয়নের আগে ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় দরকার উল্লেখ করে তিনি বলেন, এতে চাহিদা বিষয়ে জানা যায়।

এনবিআর চেয়ারম্যান আরো বলেন, দেশি শিল্পকে সুবিধা দিতে হবে। কয়েক বছর ধরে যা যা করার করছি। এটি অব্যাহত থাকলে মানুষ শিল্পায়নে আগ্রহী হবে। বিনিয়োগ বাড়বে। ৪ লাখ ৬৪ হাজার কোটি টাকার চলতি বাজেট। আগামী বাজেট প্রায় ৫ লাখ কোটি টাকা। স্মল ও মিডিয়াম ইন্ডাস্ট্রি দিয়ে শিল্পায়ন শুরু হয়েছে দেশে। পাশাপাশি বৃহৎ শিল্পও হচ্ছে। জনসংখ্যা আমাদের সম্পদ হয়েছে। তুলনামূলক এদেশে সস্তা শ্রম। আবার শ্রমিকদের নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের ক্রয়ক্ষমতা বাড়ছে।

.

তিনি আরো বলেন, আমাদের আওতা বাড়াতে হবে আয়কর ও ভ্যাটের মাধ্যমে। পণ্য দ্রুত ছাড়করণে বিমানবন্দর ও বন্দরের প্রত্যেক গেটে স্ক্যানিং মেশিন বসানো হবে। পণ্য আমদানির ক্ষেত্রে ব্যবসায়ীদের সুবিধার দিক বিবেচনা করা হবে।

সরকারের সহায়তার কারণে জাতীয় আয়ে শিল্পের অবদান ৩৩ শতাংশে উন্নীত হয়েছে মন্তব্য করে এনবিআর চেয়ারম্যান বলেন-এখনো অনেক সম্ভাবনা আছে। তাই সরকার বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলছে। ঢালাওভাবে ৮-১০ বছর ধরে ক্যাপিটাল মেশিনারির ওপর শুল্ক সুবিধা দিয়ে আসছে। আমরা দেশে গাড়ির সংযোজন চাই না। উৎপাদন চাই। কর্মসংস্থান চাই।’

সভায় স্বাগত বক্তব্যে চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ অর্থনৈতিক সমৃদ্ধির দিকে এগিয়ে যাচ্ছে। পরিসংখ্যান ব্যুরোর প্রাথমিক প্রাক্কলন অনুযায়ী ২০১৮-১৯অর্থবছরের প্রবৃদ্ধি হার হবে ৮ দশমিক ১৩ শতাংশ। আগামী দিনেও এ ধারা অব্যাহত থাকবে এবং ক্রমান্বয়ে ডবল ডিজিটের প্রবৃদ্ধি অর্জনে আমরা সক্ষম হব।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য মো. ফিরোজ শাহ আলম, কানন কুমার রায়, মো. মেফতাহ্ উদ্দিন খান, মো. রেজাউল হাসান, সৈয়দ গোলাম কিবরিয়া, উপসচিব ও চেয়ারম্যানের একান্ত সচিব মো. কামরুল হাসান, চেম্বারের সিনিয়র সহ সভাপতি নুরুন নেওয়াজ সেলিম, সহ সভাপতি সৈয়দ জামাল আহমেদ, পরিচালক একেএম আকতার হোসেন, অহীদ সিরাজ চৌধুরী স্বপন, কামাল মোস্তাফা চৌধুরী ও জহিরুল ইসলাম চৌধুরী আলমগীর।