অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বিশ্বের সবচেয়ে বড় উড়োজাহাজ উড়লো ক্যালিফোর্নিয়ার আকাশে

0
.

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার আকাশে প্রথমবারের মতো উড়লো বিশ্বের সবচেয়ে বড় উড়োজাহাজ। খবর বিবিসির।  শনিবার সকালে উড়োজাহাজটি মোহাভি মরুভূমির একটি বিমানঘাঁটি থেকে আকাশে উড়ে। দুই ঘণ্টার ফ্লাইট শেষে এটি আবার বিমানঘাঁটিতে ফিরে আসে।

মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা প্রয়াত পল অ্যালেনের কোম্পানি স্ট্রাটোলঞ্চ এই উড়োজাহাজটি তৈরি করেছে। উড়োজাহাজটির দুই ডানার দৈর্ঘ্য একটি আমেরিকান ফুটবল মাঠের সমান। বিমানটি ছয়টি ইঞ্জিনের শক্তিতে চলে।

পৃথিবীর কক্ষপথে স্যাটেলাইট উৎক্ষেপনের জন্য উড়োজাহাজটি তৈরি করা হয়েছে।

এখন স্যাটেলাইট বসানো হয় রকেট দিয়ে উৎক্ষেপনের মাধ্যমে। কিন্তু স্ট্রাটোলঞ্চের পরিকল্পনা, এই উড়োজাহাজে করে স্যাটেলাইটকে প্রায় ১০ কিলোমিটার উঁচুতে তুলে তারপর পৃথিবীর কক্ষপথে ছেড়ে দেওয়া হবে। এতে স্যাটেলাইট উৎক্ষেপনের খরচ অনেক কমে আসবে।

পরীক্ষামূলক ফ্লাইটে উড়োজাহাজটির গতি ছিল ঘণ্টায় সর্বোচ্চ ১৮৯ মাইল। এটি ১৭ হাজার ফুট উচ্চতায় পৌঁছায়।

উড়োজাহাজটির পাইলট ইভান থমাস জানিয়েছেন, তারা যেরকম ধারণা করেছিলেন, সেভাবেই প্রথম ফ্লাইটটি শেষ হয়েছে। তিনি তার অভিজ্ঞতাকে ‘দারুণ’ বলে বর্ণনা করেছেন।

স্ট্রাটোলঞ্চ তাদের এই উড়োজাহাজকে বিশ্বের সবচেয়ে বড় বলে দাবি করছে ডানার দৈর্ঘ্য হিসাব করে। কিন্তু উড়োজাহাজের নাক থেকে লেজ পর্যন্ত দৈর্ঘ্যের বিবেচনায় এর চেয়ে বড় অনেক উড়োজাহাজ রয়েছে।

২০২০ সাল নাগাদ এই উড়োজাহাজ ব্যবহার করে স্যাটেলাইট উৎক্ষেপনের পরিকল্পনা রয়েছে নির্মাণ কোম্পানি স্ট্রাটোলঞ্চের।