অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ভারতের লোকসভা নির্বাচন: দ্বিতীয় ধাপের ভোট চলছে

0
.

বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারতের জাতীয় নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট গ্রহণ বৃহস্পতিবার সকাল থেকে শুরু হয়েছে। এদিন ১৩টি রাজ্য ও একটি কেন্দ্র শাসিত অঞ্চলের মোট ৯৭টি সংসদীয় আসনের জন্য ভোট অনুষ্ঠিত হচ্ছে।

ভারত-নিয়ন্ত্রিত কাশ্মীরের প্রধান শহরগুলোতে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।

এদিকে বৃহস্পতিবার ভোট শুরুর কয়েক ঘণ্টা আগে ভোটকেন্দ্রে যাওয়ার পথে উড়িষ্যা রাজ্যে মাওবাদীদের হামলায় সংযুক্ত দিঘল নামে এক নির্বাচনী কর্মকর্তা নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

গত ১১ এপ্রিল প্রথম ধাপের ভোট উৎসব শুরু হয়। আগামী ১৯ মে পর্যন্ত দেশটিতে সাতটি ধাপে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। আগামী ২৩ মে নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে। প্রায় ১৩০ কোটি জনসংখ্যার দেশ ভারতে এবার ভোটারের সংখ্যা প্রায় ৯০ কোটি।

এবারের নির্বাচনকে ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও তার ভারতীয় জনতা পার্টির (বিজেপি) গ্রহণযোগ্যতা যাচাইয়ের নির্বাচন হিসেবে মনে করা হচ্ছে।

২০১৪ সালের জাতীয় নির্বাচনে নরেন্দ্র মোদির দল ঐতিহাসিক বিজয় লাভ করেছিল। গত নির্বাচনে বিজেপি নেতৃত্বাধীন জোট এনডিএ পেয়েছিল ৩৩৬টি আসন। যার মধ্যে ২৮২টি আসন জিতে নিয়ে একক সংখ্যাগরিষ্ঠতা পেয়েছিল বিজেপি। কংগ্রেস জিতেছিল মাত্র ৪৪টি আসনে।

এবারের নির্বাচনে বিজেপির মূল প্রতিদ্বন্দ্বিতা হবে ভারতীয় উপমহাদেশের সবচেয়ে পুরানো দল ভারতীয় কংগ্রেসের, যার নেতৃত্ব দিচ্ছেন রাহুল গান্ধী।

ভারতে লোকসভা বা সংসদের নিম্ন কক্ষে মোট ৫৪৩টি আসন রয়েছে। সরকার গঠন করতে কোনো দল বা জোটের কমপক্ষে ২৭২টি আসন প্রয়োজন হয়।

মোদির সমর্থকরা বলছেন, গুজরাটের রাজ্যের চা বিক্রেতার ছেলে দেশের অবস্থানের উন্নতি করেছেন। কিন্তু সমালোচকরা বলছেন, তার দলের হিন্দু জাতীয়তাবাদ ভারতে ধর্মীয় উত্তেজনা বৃদ্ধি করেছে।

মোদি তার নির্বাচনী প্রচারণার শীর্ষ বিষয় হিসেবে কাশ্মীরের সমস্যার ওপর গুরুত্বারোপ করেছেন।