অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

৪৮ টাকার বেগুন ৭০ টাকা, ৫ হাজার টাকা জরিমানা

0

বিক্রেতাদের অনিয়মের বিরুদ্ধে রাজধানীর নিউমার্কেট এলাকার বনলতা কাঁচাবাজারে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। আদালতের নেতৃত্ব দেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) নির্বাহী মাজিস্ট্রেট মো. আব্দুল্লাহ আল মামুন।

সেখানে বনলতা কাঁচাবাজারে সরকারের নির্ধারিত (কৃষি বিপনন অধিদপ্তরের নির্ধারিত) মূল্য তালিকার চার্টে লেখা আছে, বেগুন প্রতি কেজির মূল্য ৪৮ টাকা। কিন্তু সেই মূল্য বাদ দিয়ে বেশি দামে বিক্রি করছেন বিক্রেতারা। অভিযান চলার সময় হাবিবের সবজির দোকানে ম্যাজিস্ট্রেট গিয়ে দেখতে পান, ওই দোকানে একজন ক্রেতার কাছে ৭০ টাকা কেজি দরে বেগুন বিক্রি করা হচ্ছে। তখন ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে ওই ব্যবসায়ীকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়।

এরপর একই বাজারের একটি খেজুরের দোকানের খেজুরের বক্সে মেয়াদউত্তীর্ণের তারিখ না থাকায় দোকান মালিককে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়।

ওই অভিযানে নিউ সুপার মার্কেটের মেসার্স আল্লাহর দান স্টোরের খাবারের রং মেয়াদউত্তীর্ণ হওয়ায় প্রতিষ্ঠানটিকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। এ ছাড়া বাজারের বেশ কয়েকটি গরুর মাংসের দোকানে অভিযান চালানো হয়। কিন্তু কোথাও নির্বাধারিত ৫২৫ টাকার বেশি দামে মাংস বিক্রির প্রমাণ পায়নি ভ্রাম্যমাণ আদালত।

মাজিস্ট্রেট মো. আব্দুল্লাহ আল মামুন সাংবাদিকদের বলেন, ‘আমরা চেষ্টা করছি সরকার নির্ধারিত মূল্যে ক্রেতারা পণ্য পাচ্ছে কি না, সেগুলো নিশ্চিত করতে। অভিযানে অতিরিক্ত মূল্যে পণ্য বিক্রির প্রমাণ পাওয়া গেছে। তাই ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের আওতায় তাদের জরিমানা করা হয়।’

আব্দুল্লাহ আল মামুন আরও বলেন, ‘ভোক্তাকে ন্যায্যমূল্যে পণ্য নিশ্চিত করতে এই অভিযান চলবে। যারা ক্রেতাদের ঠকাবেন তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। আমি চাই, নগরবাসী আমাদের এই কাজে সহযোগিতা করুক। কারও কাছে এ ধরনের অতিরিক্ত মূল্য আদায়ের তথ্য থাকলে তা পুলিশকে জানানোর অনুরোধ করছি।’