অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামের সাবেক সিভিল সার্জেনের বিরুদ্ধে আর্থিক অনিয়মের অভিযোগ

1
সিভিল সার্জন ছবি
জেনারেল হাসপাতালে দুর্নিতী তদন্তে গঠিত কমিটির রিপোর্ট পেশ করছেন জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন।

চট্টগ্রাম জেনারেল হাসপাতালে যন্ত্রপাতি কেনায় দুর্নীতির মাধ্যমে কয়েক কোটি টাকা আত্মসাতের প্রমাণ পেয়েছে তদন্ত কমিটি। আজ ৭ সেপ্টেম্বর জেনারেল হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভায় এ সংক্রান্ত গঠিত তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি তাদের রিপোর্ট পেশ কালে এ তথ্য জানায়।

সভায় স্থানীয় এমপি এবং হাসপাতালের ব্যবস্থাপনা কমিটির সভাপতি জিয়াউদ্দিন আহমেদ বাবলু উপস্থিত ছিলেন। সেখানে তদন্ত কমিটির সভাপতি জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন এ রিপোর্ট পেশ করবেন।

রিপোর্টে বলা হয়, ২০১৫ সালে ২৫০ শয্যা চট্টগ্রাম জেনারেল হাসপাতালের জন্য ১০ কোটি টাকা ব্যয়ে কেনা হয় এমআরআই মেশিন, ২ কোটি ৬০ লাখ টাকা ব্যয়ে কেনা হয় চারটি কালার ড্রপলার মেশিন। এসব যন্ত্রপাতি দরপত্রের মাধ্যমে কেনা হয়েছিল। ২০১৪ সালের ৬ জুন পত্রিকায় বিজ্ঞাপনের মাধ্যমে দরপত্র আহ্বান করা হয়েছিল।

দরপত্রে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের মধ্যে সর্বনিন্ম দরদাতা হিসেবে বিবেচিত ‘বেঙ্গল সায়েন্টিফিক অ্যান্ড সার্জিক্যাল কোম্পানি’কে কার্যাদেশ দেয়া হয়। অভিযোগ ওঠে এসব যন্ত্রপাতি বাজার মূল্যের চেয়ে অধিক মূল্যে কেনা হয়েছে। যন্ত্রপাতি কেনা নিয়ে ব্যাপক সমালোচনা সৃষ্টি হলে ১০ এপ্রিল হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভায় এ নিয়ে আলোচনা হয়।

এতে সভাপতিত্ব করেন ব্যবস্থাপনা কমিটির সভাপতি সংসদ সদস্য জিয়াউদ্দিন আহমেদ বাবলু। সভায় চট্টগ্রাম জেলা প্রশাসক মেজবাহ উদ্দিনকে আহ্বায়ক ও সিভিল সার্জন আজিজুর রহমান সিদ্দিকী ও বিএমএ চট্টগ্রামের যুগ্ম-সম্পাদক ফয়সাল ইকবাল চৌধুরীকে যুগ্ম-সচিব করে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়। দীর্ঘ একমাস তদন্তে এ কমিটি যন্ত্রপাতি কেনার ক্ষেত্রে কয়েক কোটি টাকার দুর্নীতি হয়েছে বলে প্রমাণ পেয়েছে।

আজ তদন্ত রিপোর্ট পেশকালে কমিটির সদস্য ডা. ফয়সাল বলেন, মাত্র ৯ হাজার টাকার একটি যন্ত্র ক্রয় দেখানো হয়েছে ৯ লাখ ৩২ হাজার টাকা।

১ টি মন্তব্য
  1. Bahar Uddin বলেছেন

    দুর্নীতির বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার ক্ষেত্রে চীন সরকারকে অনুসরণ করতে পারে দুর্নীতিগ্রস্ত দেশগুলো। চীন সরকার দুর্নীতির বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নিয়ে থাকে। সেখানে মন্ত্রী, আমলা-কামলা কেউ দুর্নীতি করে সহজে পার পাওয়ার সুযোগ নেই।