অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে বনফুল সিজল ও ফুলকলিসহ কয়েকটি প্রতিষ্ঠানকে জরিমানা

0
.

চট্টগ্রাম মহানগরীর বন্দর টিলা, ইপিজেড বাজারসহ কয়েকটি এলাকায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করে বনফুল, সিজল ও ফুলকলিসহ কয়েকটি প্রতিষ্ঠানকে ওজনে কম দেওয়াসহ বিভিন্ন অপরাধে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে এক লক্ষ ৩৭ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
আজ বুধবার দিনভর পৃথক এ অভিযান চালানো হয়।

জেলা প্রশাসন এর নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মো: ইসমাইল হোসেন এর নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়।

অভিযানে সহযোগিতা করেন বিএসটিআই ও ক্যাব এর প্রতিনিধি।

অভিযানে বন্দর টিলা, কাঁচাবাজার, ইপিজেড বাজারে বনফুল কোম্পানীর শাখাকে ওজনে কম দেওয়ার অপরাধে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৪৬ ধারায় (মালিক মজিবুর রহমান) ১৫ হাজার এবং একই বাজারে উক্ত আইনে সিজল কোম্পানীর শাখা-কে (মালিক মো: জামাল উদ্দীন) ১৫ হাজার টাকা জরিমান করা হয়।
পচা, বাসি খাবার সংরক্ষণ ও ওজনে কম দেওয়ার অপরাধে ফুলকলি কোম্পানীর শাখা-কে (মালিক মো: মিজানুর রহমান) ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

.

এছাড়া, ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ বিধান মতে এবং হাইকোর্ট কর্তৃক নিষিদ্ধ ঘোষিত ৫২ টি পণ্য সরিয়ে না নেওয়ায় ৪ টি মুদির দোকানী-কে ২০ হাজার জরিমানা করা হয়।

একই বাজারে ফল বিক্রেতা মো: বেলাল ও মোহাম্মদ ছোবাহানকে পচা খেজুর বিক্রি করার অপরাধে ৬০০০ টাকা জরিমানাসহ মোট ৭৬ হাজার জরিমানা করা হয় বলে জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট মো: ইসমাইল হোসেন।

এদিকে চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মুশফিক ই নুরের নেতৃত্বে পৃথক অপর একটি টিম ভ্রাম্যমান আদালত পরিচালনা করে নগরীর মোঘলটুলি বাজারে। সকালে পরিচালিত অভিযানে বাজারের সার্বিক পরিস্থিতি স্বাভাবিক থাকলেও মূল্য তালিকা না থাকায় এবং বাটখারা ওজনে কম দেওয়ায় দুটি মুরগীর দোকানকে ৭ হাজার টাকা এবং একজন মাছ বিক্রেতাকে ৫শ টাকা জরিমানা করা হয়। পাশাপাশি অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে বিস্কুট উৎপাদনের জন্য ৩০ হাজার টাকা জরিমানা দিতে হয় মাস্টার বেকারীকে।