অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

স্বাধীনতা যুদ্ধে জিয়াউর রহমানের ভূমিকা ইতিহাসের অবিচ্ছেদ্য অংশ

0
.

চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ডা: শাহাদাত হোসেন বলেছেন, স্বাধীনতা যুদ্ধে শহীদ জিয়াউর রহমানের ভূমিকা ইতিহাসের অবিচ্ছেদ্য অংশ। তিনি বাংলাদেশের গণমানুষের কাছে মহান স্বাধীনতার ঘোষক, বাংলাদেশী জাতীয়তাবাদের প্রবক্তা ও বহুদলীয় গণতন্ত্রের প্রতিষ্ঠাতা হিসেবে সমাদৃত। দেশের সংকট মুহুর্তে ত্রাণ কর্তা হিসেবে তিনি বার বার দেশকে সংকট থেকে মুক্ত করেছেন। স্বাধীনতা যুদ্ধের ইতিহাসের আকাশে শহীদ জিয়া এক দেদ্বীপ্যমান জ্বলজ্বলে নক্ষত্র। রাজনৈতিক বিদ্ধেষ প্রসূত কারণে কেউ তা ম্লান করতে চাইলেও পারবেন না।

তিনি ২৩ মে বৃহস্পতিবার বিকেলে নগরীর চকবাজারস্থ আনিকা কমিউনিটি সেন্টারে শহীদ জিয়াউর রহমানের ৩৮ তম শাহাদাত বার্ষির্কী উপলক্ষ্যে চকবাজার থানা বিএনপির আলোচনা সভা ও ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

এতে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি আবু সুফিয়ান, সাবেক সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা একরামুল করিম।

প্রধান অতিথি ডা: শাহাদাত হোসেন বলেন, প্রান্তিক কৃষকগণ তাদের উৎপাদিত ধানের ন্যায্য মূল্য না পেয়ে দেশের বিভিন্নস্থানে পাকা ধান ক্ষেত্রে আগুন দিচ্ছে। সড়কে ধান ছিটিয়ে প্রতিবাদ করছে। প্রতি মণ ধান কেনার জন্য ১ হাজার ৪০ টাকা বরাদ্দ থাকলেও কৃষকরা পাচ্ছে ৪০০ থেকে ৫০০ টাকা। বাকি টাকা যাচ্ছে সরকারের আনুকূল্য পাওয়া মধ্যস্বত্বভোগীদের পকেটে। এ নিয়ে সরকারের কোন মাথা ব্যথা নেই। ধানের দাম কমানোর জন্য উদ্ভুত সংকটে সরকার উদাসীন। তিনি শহীদ জিয়ার আদর্শকে ধারণ করে দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির আন্দোলনে সবাইকে ঝাঁপিয়ে পড়ার আহ্বান জানান।

প্রধান বক্তার বক্তব্যে আবুল হাশেম বক্কর বলেন, গণতন্ত্রের মা’ দেশনেত্রী বেগম খালেদা জিয়ার অসুস্থতা আশংকাজনক পর্যায়ে উপনীত হলেও সরকার তাঁকে মুক্তি দিচ্ছে না। মিথ্যা বানোয়াট মামলায় বেগম জিয়ার কোন সম্পৃক্ততা না থাকলেও সরকারের নির্বাহী আদেশে আদালতের মাধ্যমে তার জামিন প্রক্রিয়া দীর্ঘায়িত করছে। বিচারিক আদালত স্বকীয়তা হারিয়ে কারাগারে কারাগারে ঘুরছে।

বিশেষ অতিথির বক্তব্যে আবু সুফিয়ান বলেন, এক সাগর রক্তের বিনিময়ে অর্জিত দেশ, আজকের এই বাংলাদেশ নয়। এখানে মানুষের অধিকার নেই, সাম্য নেই, গণতন্ত্র নেই। কৃষকরাই বাংলাদেশের প্রাণ। সরকারের গণবিরোধী নীতির কারণে কৃষকরা উৎপাদিত ধানের ন্যার্য মূল্য থেকে বঞ্চিত হচ্ছে। কৃষকদের রক্ষা করতে না পারলে দেশে দূর্যোগ নেমে আসবে। তারা উৎপাদন বন্ধ করে দিলে দেশে দূর্ভিক্ষ দেখা দিবে। ১৭ কোটি মানুষ না খেয়ে মরবে।

চকবাজার থানা বিএনপির সাধারণ সম্পাদক নূর হোসাইনের সভাপতিত্বে ও সিনিয়র যুগ্ম সম্পাদক আ.খ.ম জাহাঙ্গীর আলমের পরিচালনায় আলোচনা সভায় উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর বিএনপি নেতা সবুক্তগীন ছিদ্দিকী মক্কী, হারুন জামান, যুগ্ম সম্পাদক ইয়াসিন চৌধুরী লিটন, আনোয়ার হোসেন লিপু, শাহেদ বক্স, কামরুল ইসলাম, ডা: এসএম সরোয়ার আলম, শহীদুল ইসলাম, জিয়াউদ্দিন খালেদ চৌধুরী,মনজুর রহমান চৌধুরী, সালাউদ্দিন কায়সার লাবু, মো: ইদ্রিস আলী, বেগম লুৎফুন নেছা, আবুল খায়ের মেম্বার প্রমুখ।