অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ডিপ্রেশনে ভুগছেন? মন ভালো করতে কোথাও ঘুরে আসুন

0

ঘুরতে গেলেই মন ভালোডিপ্রেশনের সঙ্গে একাকীত্বের নিবিড় যোগ রয়েছে। আমরা একা থাকতেই হতাশায় ভুগি। বেড়াতে গেলে নতুন নতুন মানুষজনের সঙ্গে দেখা হয়। আপনার ক্যাব চালক থেকে হোটেলের স্টাফ – সবাই আপনার কাছে নতুন। তাদের সবার হয়তো নিজস্ব গল্প আছে। এই নতুন মুখের ভিড় আপনাকে সজীব করে তুলবে।

হাইলাইটস
• সব সময় শহুরে জীবনে থাকতে থাকতে তা আমাদের কাছে একঘেয়ে লাগতে থাকে। এর থেকে ব্রেক নিয়ে প্রকৃতির মধ্যে ঘুরে আসুন। নেচার থেরাপি আপনাকে ডিপ্রেশন কাটিয়ে চনমনে করে তুলবে।

• ডিপ্রেশনের একটা বড় কারণ ইনসমনিয়া। আপনার প্রতিদিনের একঘেয়ে রুটিন থেকে ব্রেক নিন। বাইরে কোথাও আরাম করে ঘুরুন। বিশ্রাম নিন, ভালো করে ঘুমোন।

সমীক্ষা বলছে পৃথিবীর মধ্যে যে সব দেশের মানুষ সবচেয়ে বেশি ডিপ্রেশনে ভোগেন, তার মধ্যে প্রথম দিকেই রয়েছে ভারত। জনসংখ্যার ৬.৫% মানুষই ডিপ্রেশনের শিকার। মনোবিদরা বলছেন ডিপ্রেশনের দাওয়াই হতে পারে ঘুরতে যাওয়া। নিজের চেনা গণ্ডীর বাইরে কোথাও ঘুরতে গেলে নতুন মানুষের সঙ্গে দেখা হয়, নতুন নতুন অভিজ্ঞতা হয়। এর ফলে কেটে যেতে পারে হতাশা।

* ডিপ্রেশনের সঙ্গে একাকীত্বের নিবিড় যোগ রয়েছে। আমরা একা থাকতেই হতাশায় ভুগি। বেড়াতে গেলে নতুন নতুন মানুষজনের সঙ্গে দেখা হয়। আপনার ক্যাব চালক থেকে হোটেলের স্টাফ – সবাই আপনার কাছে নতুন। তাদের সবার হয়তো নিজস্ব গল্প আছে। এই নতুন মুখের ভিড় আপনাকে সজীব করে তুলবে।

* সব সময় শহুরে জীবনে থাকতে থাকতে তা আমাদের কাছে একঘেয়ে লাগতে থাকে। এর থেকে ব্রেক নিয়ে প্রকৃতির মধ্যে ঘুরে আসুন। নেচার থেরাপি আপনাকে ডিপ্রেশন কাটিয়ে চনমনে করে তুলবে।

* ফিজিক্যাল অ্যাক্টিভিটি হয়, এমন বেড়ানোও মানসিক স্বাস্থ্যের জন্য বেশ ভালো। যেমন ট্রেকিং বা অন্য কোনও অ্যাডভেঞ্চার স্পোর্ট। এর ফলে এনডোরফিন হরমোনের নিঃসরণ হয়। এই হরমোনের সক্রিয়তায় ডিপ্রেশন কাটে। মন ভালো হয়।

* ডিপ্রেশনের একটা বড় কারণ ইনসমনিয়া। আপনার প্রতিদিনের একঘেয়ে রুটিন থেকে ব্রেক নিন। বাইরে কোথাও আরাম করে ঘুরুন। বিশ্রাম নিন, ভালো করে ঘুমোন। লম্বা টানা ঘুম আপনার ডিপ্রেশন কাটানোর দাওয়াই হতে পারে।

* সর্বোপরি বাইরে কোথাও যাওয়া মানে এই বিশাল পৃথিবীর অসীম সৌন্দর্যের সামনে আপনি উন্মুক্ত। সেখানে আপনার ব্যক্তিগত দুঃখ-সমস্যা সবই খুব ক্ষুদ্র মনে হবে। সমুদ্র বা পাহাড়ে সূর্যোদয় আপনাকে প্রকৃতির বিশালতার সামনে দাঁড় করিয়ে দেবে। যার ফলে আপনি নিজের মধ্যে লুকিয়ে থাকা আসল মানুষটাকে খুঁজে পাবেন।