অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

অফিসে নাইট শিফট করেন? হৃদরোগ প্রায় অনিবার্য!!

1
.

রাত জেগে কাজ করা একেবারেই স্বাস্থ্যকর নয়। একাধিক গবেষণা করে দেখা গিয়েছে যে যারা রাত জেগে কাজ করেন হার্টের অসুখ হওয়ার সম্ভাবনা বেশি। এ ছাড়া উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস এবং ওবেসিটির মতো রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে সাধারণ মানুষের থেকে বেশি।

হাইলাইটস
• রাত জেগে কাজ করা একেবারেই স্বাস্থ্যকর নয়। কেন জানেন? কারণ দীর্ঘ সময় রাত জাগলে শরীরের বায়োলজিকাল ক্লক বদলে যেতে শুরু করে।

• সেই সঙ্গে দেহের নিজস্ব যে কাজ করার ধরণ রয়েছে তাতেও বদল আসে।

• ফলে ধীরে ধীরে একাধিক অঙ্গের কর্মক্ষমতা কমতে শুরু করে।

• একাধিক গবেষণা করে দেখা গিয়েছে যে যারা রাত জেগে কাজ করেন হার্টের অসুখ হওয়ার সম্ভাবনা বেশি।

রাত জেগে কাজ করা একেবারেই স্বাস্থ্যকর নয়। কেন জানেন? কারণ দীর্ঘ সময় রাত জাগলে শরীরের বায়োলজিকাল ক্লক বদলে যেতে শুরু করে। সেই সঙ্গে দেহের নিজস্ব যে কাজ করার ধরণ রয়েছে তাতেও বদল আসে। ফলে ধীরে ধীরে একাধিক অঙ্গের কর্মক্ষমতা কমতে শুরু করে। একাধিক গবেষণা করে দেখা গিয়েছে যে যারা রাত জেগে কাজ করেন হার্টের অসুখ হওয়ার সম্ভাবনা বেশি। এ ছাড়া উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস এবং ওবেসিটির মতো রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে সাধারণ মানুষের থেকে বেশি।

আপাত দৃষ্টিতে শিফ্টকে কাজ করা যতটা সহজ মনে হলেও আদতে কিন্তু এই সময় আমাদের শরীরে বিশেষ কিছু হরমোনের ক্ষরণ বেড়ে যায়, যে কারণে সহজে ঘুম আসে না। রাতের বেলা যদি কেউ জেগে থেকে দিনের বেলা ঘুমতে শুরু করেন, তাহলে ফলে ঘুমের পরিধি কমে যেতে শুরু করে। সেই সঙ্গে আয়ুও কমে যায়। ফলে হৃদরোগের আক্রমণের সম্ভাবনা বেড়ে যায়। এর পাশাপাশি আরও নানা ধরনের ক্ষতির সম্মুখীন হতে হয় শরীরকে।

১ টি মন্তব্য
  1. Mohammad Mohsin বলেছেন

    যারা রাত দিন সব সব সময়ে করে তাদের কি হবে!