চুল কালো করার কিছু প্রাকৃতিক পদ্ধতি

0
.

পাকা চুলের কারণে অনেকের রাতের ঘুম হারাম হবার উপক্রম। কেউ কেউ চুল কালো করার জন্য রাসায়নিক জিনিসপত্র ব্যবহার করে থাকেন। এতে সাময়িকভাবে চুল কালো হলেও দীর্ঘমেয়াদে চুলের বারোটাই বাজে। তাই জেনে নেয়া যাক চুল কালো করার কিছু প্রাকৃতিক পদ্ধতির কথা।

কালো চা: পাকা চুল কালো করার সবচেয়ে ভাল উপায় কালো চা। ২ টেবিল চামচ চা পাতা পানিতে ফুটিয়ে নিন। এই পানি ঠাণ্ডা করে মাথায় লাগিয়ে রাখুন। এক ঘণ্টা পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। শ্যাম্পু করার প্রয়োজন নেই।

আমলা, হেনা ও কফি প্যাক: আমলার মধ্যে রয়েছে ভিটামিন সি, যা চুল পাকা রুখতে সাহায্য করে। ৩ টেবিল চামচ আমলা পাউডার, ৩ টেবিল চামচ হেনা পাউডার ও এক টেবিল চামচ কফি পাউডার মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে নিন। এই পেস্ট চুলে লাগিয়ে রাখুন। ২ ঘণ্টা পর হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। পাকা চুলে রংও ধরবে, পুষ্টিও পাবে।

কারি পাতা: কম বয়সে চুল পেকে গেলে কারি পাতা সবচেয়ে ভাল উপায়। নারকেল তেলে কারি পাতা ফুটিয়ে নিন। এই তেল ছেঁকে নিয়ে মাথায় ম্যাসেজ করুন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। চুল পাকা রুখতে দারুণ কাজ করে কারি পাতা।

ঝিঙে: চুল কালো করতে ঝিঙে ৩ দিন নারকেল তেলে ভিজিয়ে রাখুন। এই তেল ফোটাতে থাকুন যতক্ষণ না কালো হয়ে যায়। এরপর এই কালো মিশ্রণ চুলে লাগান। এক ঘণ্টা পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

পেঁয়াজ বাটা: পেঁয়াজ বাটার ঘন পেস্ট তৈরি করে মাথায় লাগিয়ে রাখুন। আধ ঘণ্টা পর শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

কোন মন্তব্য নেই