এক্সক্লুসিভ শাড়ির যত্ন

0
.

কোটি টাকার বাড়ির চেয়েও একটি জামদানিতেই অনেক বেশি খুশি হন বেশিরভাগ নারী। প্রিয় পোশাকের নাম জানতে চাইলে, সব বাঙালি নারী মূহুর্তেই উত্তর দেবেন ‘শাড়ি’। প্রতিটি শাড়িই নারীর কাছে অনেক অনেক প্রিয়। তাই তো বেশ কয়েক বছরও যদি পরা না হয়, তবুও শাড়িটি ফেলে দিতে মন চায় না কারোই।

হবেই বা না কেন, প্রতিটি শাড়ির সঙ্গে যে জড়িয়ে থাকে উপলক্ষ, উৎসব, প্রিয় মানুষের ভালোবাসা, অনেক অনেক স্মৃতি। তাই তো নারীর এত প্রিয় শাড়ি। আর শাড়িতেই নারীর পূর্ণ সৌন্দর্য ও ব্যক্তিত্ব ফুটে ওঠে, এটিও তারা বেশ ভালোই জানেন। আভিজাত্যের প্রতীক প্রতিটি শাড়ির তাই তো এত কদর।

দীর্ঘ দিন শাড়ি নতুনের মতো রেখে ব্যবহারের জন্য কিছু যত্ন নিতে হবে। যেমন:

জামদানি শাড়ি

জামদানি শাড়ি আমাদের ঐতিহ্য ও আভিজাত্যের অংশ। সেই রাজা বাদশাহ’র আমল থেকে শুরু করে আধুনিক সময়ে এসেও জামদানির জনপ্রিয়তা একটুও কমেনি বরং বেড়েছে। মোটামুটি ভালোমানের একটি জামদানি শাড়ির দাম প্রায় ১০ হাজার টাকা। এই শাড়িটি তো যত্ন করেই পরতে হবে। জামদানি শাড়ি ভাঁজ করে না রেখে হ্যাঙ্গারে ঝুলিয়ে অথবা রোল করে মুড়িয়ে রাখা ভালো।

জামদানি শাড়ি কখনোই বাড়িতে ধোবেন না, লন্ড্রিতে কাটা ওয়াশ করিয়ে নেবেন।

কাতান, বেনারসি

বেনারসি আর কাতানেরও বেশ কিছু কালেকশন থাকে যারা শাড়ি পছন্দ করেন। কাতানগুলো হয়ত মাঝে মাঝে পরা হয়, তবে বেনারসি শাড়ি কিন্তু সব সময় ব্যবহার করা হয় না। বছরে কয়েকবার সবগুলো শাড়ি বের করে হালকা রোদে কয়েকঘণ্টা রেখে ভাঁজ করে হ্যাঙ্গারে রাখুন। এই শাড়িগুলোও ঘরে না ধুয়ে লন্ড্রিতে ক্যালেন্ডার ওয়াশ করে নিন।

সিল্ক শাড়ি

আধুনিকতা ও আভিজাত্যের মিশেলে সিল্ক শাড়ির অবস্থান সবার ওপরে। সিল্ক শাড়ি ঘরেই পরিষ্কার করতে পারেন, তবে খুব সতর্ক থাকতে হবে। পানির সঙ্গে শ্যাম্পু দিয়ে সিল্কের শাড়ি ধুয়ে নিন। বেশি সময় পানিতে রাখবেন না।

জরির কাজের শাড়ি
আজকাল জরির কাজ বেশ দেখা যায় দামী শাড়িগুলোতে। এগুলোর যত্ন না নিলে, জরিগুলো উজ্জ্বলতা হারিয়ে কালচে হয়ে যায়। ফলে শাড়িটিই ব্যবহারের উপযোগী থাকে না। এগুলোও লন্ড্রিতেই পরিষ্কার করুন।

নিয়মিত ব্যবহারের সুতি-জর্জেট শাড়ি

সুতি বা জর্জেট শাড়ি নিয়মিত ব্যবহার করা হয় যেগুলো, এগুলো ঘরেই পরিষ্কার করতে পারেন। তবে সুতি শাড়ি ধোয়ার পর অ্যারারুট পাউডার অথবা হালকা মাড় দিয়ে ভিজিয়ে তুলে রোদে শুকিয়ে নিন। আয়রন করে ব্যবহার করুন, অনেকদিন থাকবে নতুনের মতো।

• শাড়ি ব্যবহার করার সময় পারফিউম কখনো শাড়িতে স্প্রে করবেন না।
• ভেজা হাত শাড়িতে মুছবেন না
• শাড়ির তাকে ন্যাপথলিনের পরিবর্তে নিম পাতা রাখুন
• কোথাও দাগ লাগলে, সঙ্গে সঙ্গে পাউডার দিয়ে দিন
• পরিষ্কার করে তারপর তুলে রাখুন।

কোন মন্তব্য নেই