অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

অজুহাতের কখনো অভাব হয় না

0
.

শারীরিক ও ‍মানসিকভবে সুস্থ থাকতে নিয়মিত ব্যায়াম করার ইচ্ছার কথা আমরা সব সময় বলি। কিন্তু দেখা যায় ব্যায়াম করার ইচ্ছা প্রকাশ করা মাত্র দশ শতাংশ সফল হয়। অন্যদের কাছে ব্যায়াম না করার জন্য রয়েছে অনেকগুলো অজুহাত।

অজুহাতগুলোর মধ্যে রয়েছে:

সময় নেই
২৪ ঘণ্টায় দিন, ব্যায়াম করার জন্য মাত্র ৩০ মিনিট সময় খুঁজে বের করা যায় না।
সিনেমা দেখা, বই পড়া, আড্ডা দেয়ার সময় যদি পাওয়া যায়, তবে ব্যায়াম করার সময়ও বের করতে হবে। না হলে দেখা যাবে অসুস্থ হয়ে হাসপাতালে গিয়ে ডাক্তারের সঙ্গে দেখা করার সময় ঠিকই বের হয়েছে।

কোনো শক্তি নেই
অনেককে বলতে শুনি, ঘরের কাজ করারই কোনো শক্তি নেই। কীভাবে ব্যায়াম করতে পারি? জানেন তো, যত বেশি বিলম্ব করে ব্যায়াম শুরু করবেন, তত বেশি আপনার শক্তি হ্রাস পাবে। একটি ছোট সহজ ব্যায়াম দিয়ে শুরু করুন। ধীরে ধীরে ব্যায়াম করার সঙ্গে সঙ্গে আরও অনেক কাজ করতে পারবেন খুব সহজে।

শুরু তো করেছিলাম
ব্যায়াম শুরুর দিকে শরীরের বিভিন্ন জায়গায় ব্যথা হতে পারে, আর এতেই ভয় পেয়ে যান অনেকে। তারা পেয়ে যান ব্যথার‍ অজুহাত।

ছুটির দিনে

অনেকেই মনে করেন, সপ্তাহে শুধুমাত্র দুই-একদিন ব্যায়াম করাই যথেষ্ট। তারা বলেন, সপ্তাহের ছুটির দিনে ভারী ব্যায়াম করে নেব। জেনে রাখুন এতে করে লাভের চেয়ে ক্ষতি অনেক বেশি হতে পারে। কারণ সপ্তাহে চার-পাঁচ দিনের নিষ্ক্রিয়তার পরে হঠাৎ বেশি চাপ পড়লে পেশিতে টান পড়তে পারে।

সময় পেলেই হাঁটি
প্রতিদিন নয়, সময় পেলেই আমি হাঁটি বা সাঁতার কাটি-এটাও শুনতে হয়। কিন্তু ব্যায়াম কোনো মাঝেমধ্যে করার বিষয় নয়। প্রতিদিনের রুটিনে ব্যায়ামের সময় নির্ধারণ থাকতে হবে।

কাল থেকেই
যখনই ব্যায়াম করার কথা হয়, তিনি বলেন আগামীকাল থেকেই শুরু করব। কিন্তু এটিও শুধুই অজুহাত। কাল আসে কিন্ত ব্যায়াম আর করা হয় না।