অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

কুকুর কাকে কামড়ায়!

0
.

কুকুর সামনে পড়লে কোনদিকে দৌঁড়াবে আর কোথায় লুকাবে এই ভেবে দম আটকে আসে অনেকের। এমন অবস্থা যাদের, তাদের জন্য তথ্য হলো কুকুর সবাইকে কামড়ায় না। কাকে কামড়াবে সেটা নির্ভর করে তাদের মর্জির ওপর।

সম্প্রতি লিভারপুল বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা জানিয়েছেন, রাগী মানুষদেরকে কুকুর কামড়ানোর প্রবণতা সবচে বেশি। তারা এ-ও জানান, নারীদের চেয়ে পুরুষদেরকে কুকুর কামড়ানোর ঝুঁকি ৮১ শতাংশ বেশি। সে অর্থে নারীরা ককুরদের কাছে একরকম নিরাপদই বলা যায়।

ইংল্যান্ডের চেশায়ারে প্রায় ৭০০ জনের ওপর গবেষণাটি পরিচালনা করা হয়। অংশগ্রহণকারীদের এক চতুর্থাংশ লোক জানান তারা জীবনে একবার হলেও কুকুরের কামড় খেয়েছেন। তাদের কাছে জানতে চাওয়া হয় কুকুরের কামড়ে চিকিৎসার প্রয়োজন হয়েছিল কি না, তারা কামড় টের পেয়েছিলেন কি না এবং বাড়িতে কুকুর পোষেন কি না।

গবেষকেরা অংশগ্রহণকারীদের মানসিক অবস্থা বিশেষ করে আবেগ নিয়ন্ত্রণের বিষয়টিও পরীক্ষা করেন। দেখতে পান যারা বাড়িতে কুকুর পোষেন তারাই তুলনামূলক বেশি কামড় খেয়েছেন। অনেক সময় তারা বুঝতেও পারেননি যে কুকুর তাদের কামড়িয়েছিল।

কুকুর কামড়ালে করণীয়

কুকুরের কামড়ে রক্ত বের না হলে কোনো সমস্যা নেই। তবে সামান্য আঁচড় লাগলেও তা থেকে জলাতঙ্ক রোগ হতে পারে। সেক্ষেত্রে ডাক্তারের পরামর্শে ভ্যাকসিন নিতে হবে। আসুন দেখে নেই কুকুর কামড়ানোর কিছু প্রাথমিক পদক্ষেপ-

• কামড়ানো স্থানে পরিষ্কার পানি বা সাবান দিয়ে ভালোভাবে পরিষ্কার করুন।
• রক্ত বন্ধ করতে ক্ষত স্থানে পরিষ্কার তোয়ালে দিয়ে চাপ দিয়ে রাখুন।
• ক্ষতস্থানে অ্যান্টিবায়েটিক ক্রিম লাগান।
• কুকুর কামড়ের ২৪ ঘণ্টার মধ্যে ভ্যাকসিন দেওয়া উচিত।
• যত দ্রুত সম্ভব ডাক্তারের কাছে যান।