অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

প্রথম হজ ফ্লাইট গেলেন ২৬শ যাত্রী

0
.

বাংলাদেশ থেকে বৃহস্পতিবার শুরু হয়েছে পবিত্র হজ যাত্রা। বাংলাদেশ সময় সকাল সোয়া ৭টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-৩০০১ নম্বর ফ্লাইটটি ৪১৯ জন হজযাত্রী নিয়ে জেদ্দার উদ্দেশে শাহজালাল বিমানবন্দর ত্যাগ করে। পরে স্থানীয় সময় সকাল ১০টা ১৭মিনিটে সৌদি আরবের জেদ্দা কিং আবদুল আজিজ বিমানবন্দরে অবতরণ করে। তার আগে ঢাকায় সকাল সাড়ে ৬টা নাগাদ এ বছরের হজযাত্রা কার্যক্রম উদ্বোধন করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী ও ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহ।

উদ্বোধনী এই ফ্লাইটসহ বৃহস্পতিবার মোট সাতটি ফ্লাইট হজযাত্রীদের নিয়ে সৌদি আরবের উদ্দেশে রওনা দেয়। এর মধ্যে বিমানের চারটি ও সৌদি এয়ারলাইনসের তিনটি ফ্লাইট রয়েছে। এসব ফ্লাইটে মোট ২৬শ হজযাত্রীর ঢাকা ছাড়ার কথা। এ বছর ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ-যাত্রী পবিত্র হজব্রত পালনের উদ্দেশ্যে সৌদি আরব যাবেন। বিমান এ বছর ৬৩,৫৯৯ জন হজ্জযাত্রী পরিবহন করবে, যা মোট হজযাত্রীর অর্ধেক। অবশিষ্ট হজ্জ যাত্রী পরিবহন করবে সৌদি এয়ারলাইন্স।

এ বছরই প্রথমবারের মতো বাংলাদেশ ইমিগ্রেশনের পাশাপাশি সৌদি আরবের ইমিগ্রেশন হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে হবে। ৬৪ হাজারের মতো হজযাত্রীর সৌদি অংশের ইমিগ্রেশন শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সম্পন্ন হওয়ার কথা। এতে বিপুলসংখ্যক হজযাত্রীকে জেদ্দা বিমানবন্দরে ইমিগ্রেশনের জন্য দীর্ঘ সময় অপেক্ষা করতে হবে না। তবে সার্ভার ত্রুটির কারণে গতকাল কয়েকটি ফ্লাইটে সৌদি আরবের ইমিগ্রেশন সম্পন্ন করা যায়নি।

বিমানবন্দরে বিমান প্রতিমন্ত্রী জানান, সার্ভার সমস্যা আরও কয়েকটি দেশে হয়েছে। পরবর্তী ফ্লাইটগুলোতে যেন এ সমস্যা না হয় সে জন্য কাজ চলছে।

এদিকে প্রথম ফ্লাইট জেদ্দা পৌঁছালে বাংলাদেশি হজযাত্রীদের জেদ্দা বিমানবন্দরে স্বাগত জানান সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ, জেদ্দাস্থ কনসাল জেনারেল এফএম বোরহান উদ্দিন, বাংলাদেশ হজ অফিস মক্কার কাউন্সিলর (হজ) মুহাম্মাদ মাকসুদুর রহমান এবং মৌসুমি হজ অফিসার মোহাম্মাদ মাহবুব আলমসহ অন্য কর্মকর্তাগণ। হজযাত্রীগণ বিমানবন্দর থেকে বাসযোগে মক্কার উদ্দেশ্যে রওনা হন। তারা মক্কা পৌঁছে প্রথমে পবিত্র ওমরা সম্পাদন করবেন।

জানা যায়, আগামী ৫ আগস্ট পর্যন্ত হজপূর্ব ফ্লাইট চলবে। হজ শেষে ফিরতি ফ্লাইট শুরু হবে ১৭ আগস্ট থেকে, যা চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত।