জিরার যতো গুণাগুণ

0
.

মশলা হলো তরকারির প্রাণ। নানান রকমের মশলায় খাবার হয় সুস্বাদু। তেমনি এক মশলা হলো জিরা। জিরার গুঁড়ো শুধু যে তরকারির স্বাদ বাড়ায় তা নয়। এটি খাবারে সুঘ্রাণ আনে। তবে কেল সুস্বাদু ও সুঘ্রাণের জন্য নয়, জিরা আপনি খেতে চাইবেন এর স্বাস্থগত উপকারের দিকগুলো জানলে। কী আছে জিরায়? তা বলছে স্বাস্থ্য বিষয়ক একটি ওয়েবসাইট।

• এক গবেষণায় দেখা গেছে গেছে, জিরা দেহের অস্বাস্থ্যকর কোলেস্টেরলের (চর্বি) পরিমাণ ঝরিয়ে ওজন কমাতে সহায়তা করে থাকে।
• জিরাতে রয়েছে এমন তেল, যা আমাদের খাবারের পরিপাকতন্ত্র ঠিক রেখে হজমে সহায়তা করে। যদি খাবারের হজম শক্তিতে কোনো সমস্যা থেকে থাকে, তাহলে অন্তত একবার জিরা গুঁড়ো বা এক গ্লাস জিরা পানি খেয়ে দেখবেন। এটি হজমশক্তি ঠিক রাখার জন্য উত্তম। তাছাড়া ওজন কমানোর জন্য জিরা পানি আর কলা একসঙ্গে খেতে পারেন, যা আপনার ওজন কমাতে সহায়তা করবে।
• এক গ্লাস পানির সঙ্গে এক চা চামচ জিরা সেদ্ধ করে নিন। যখন এটা বাদামী রঙ ধারণ করবে নামিয়ে ফেলুন। ঠাণ্ডা করে প্রতিদিন তিনবার করে খান। এটি ওজন কমানোর সহায়ক এবং অধিক কার্যকর।
• দুই টেবিল চামচ জিরা রাতের বেলা ভিজিয়ে রাখুন। সকালে ঘুম থেকে উঠে তা পানিতে সিদ্ধ করে সকালের চা’র পরিবর্তে পান করুন এবং জিরা ফেলে না দিয়ে চিবিয়ে নিন। এটা আপনার শরীরের অতিরিক্ত ফ্যাট কমিয়ে ওজন কমাতে সাহায্য করবে। পাশাপাশি নিয়মিত পানে কোষ্ঠ্যকাঠিন্য দূর করে থাকবে।
• তিন গ্রাম জিরার গুঁড়োর সঙ্গে কিছু পরিমাণ মধু নিয়ে পানি মিশিয়ে একটি পানীয় তৈরি করুন। প্রতিদিন তা পান করুন।
• খাবারে ও স্যুপে জিরার পরিমাণ বাড়িয়ে দিন। এটি শুধু খাবারের সুঘ্রাণই বাড়ায় না, মজাদারও করে। পাশাপাশি সহজ উপায়ে ওজন কমানোয় সহায়ক হবে।
• খাবারের পাশাপাশি প্রতিদিন রাতে জিরা খেয়ে ঘুমান।
• জিরা দেহে অ্যান্টিঅক্সিডেন্টের কাজ করে, যেটা শরীরকে অক্সিডেটিভ ড্যামেজ থেকে রক্ষা করে। অর্থাৎ শরীরের অক্সিডেশন বা জারণ প্রক্রিয়াকে কমাতে সাহায্য করে এবং কোষকে স্বাস্থ্যকর রাখে।

উপরোক্ত উপায় মানার ফলে নিজেই লক্ষ্য করবেন যে, আপনার দেহের ফ্যাট কমে এবং হজম শক্তি বাড়িয়ে দিয়ে তা কিভাবে ওজন কমাতে সহায়তা করছে। একাধিক গবেষণায় দেখা গেছে, কালো জিরা ক্যান্সার রোধে সহায়ক হিসেবে দেহে কাজ করে থাকে। এছাড়া, শ্বাসকষ্ট, হার্টে সমস্যা, চোখে সমস্যাসহ দেহের নানান জটিলতার সমাধান হিসেবে জিরা দারুণ উপকারী। তাই সুস্বাস্থ্যের জন্যই নিয়মিত জিরা খান।

কোন মন্তব্য নেই