অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

কাশ্মীর ইস্যু : জাতিসংঘের উদ্বেগ,জাতির উদ্দেশে ভাষণ দেবেন মোদি

0
.

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। ৩৭০ ও ৩৫-এ ধারার বিলোপ এবং রাজ্য থেকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত হওয়া জম্মু ও কাশ্মীর নিয়ে ভারত সরকারের সিদ্ধান্তে গভীরভাবে চিন্তিত জাতিসংঘ।

জাতিসংঘ বলছে, কাশ্মীরে এই মুহূর্তে ভারত সরকার যে শর্তগুলো চাপিয়েছে তাতে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে। এই অঞ্চলে সব যোগাযোগ ব্যবস্থা ও ইন্টারনেট পরিষেবা বন্ধ থাকায় সেখান থেকে কোনও খবর পাওয়া যাচ্ছে না বলেও উদ্বেগ প্রকাশ করেছে সংস্থাটি।

ভারতীয় গণমাধ্যম নিউজ এইট্টিনের এক প্রতিবেদনে বলা হয়, কাশ্মীর ইস্যুতে ভারতের ওপর চাপ বেড়েই চলছে। এবার জাতিসংঘের উদ্বেগ প্রকাশে কাশ্মীর পরিস্থিতি আন্তর্জাতিক ইস্যু হয়ে উঠলো।

জাতিসংঘের পক্ষ থেকে এক টুইটার পোস্টে বলা হয়, কাশ্মীরে আইনি কড়াকড়ি চলছে। মানবাধিকার পরিস্থিতি আরও খারাপ হচ্ছে, কোনও তথ্য পাওয়া যাচ্ছে না। পরিস্থিতি উদ্বেগজনক হয়ে উঠছে।

এদিকে  সরকারি সিদ্ধান্তে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করা এবং লাদাখকে বিচ্ছিন্ন করে দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল তৈরির বিষয়টি ব্যাখ্যা করতে জাতির উদ্দেশে ভাষণ দেবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

আজ বৃহস্পতিবার তার এই ভাষণ দেয়ার কথা রয়েছে বলে জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া। এর আগে মোদি শেষবার জাতির উদ্দেশে প্রধানমন্ত্রী ভাষণ দিয়েছিলেন গত ২৭ মার্চ। সেদিন ভারতের উপগ্রহ ধ্বংসকারী ক্ষেপণাস্ত্র (এ-স্যাট) প্রদর্শন উপলক্ষে দেশবাসীর উদ্দেশে তিনি বার্তা দিয়েছিলেন।

প্রসঙ্গত, গত মঙ্গলবার সংবিধানের ৩৭০ ধারা অনুসারে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার প্রস্তাব সমর্থন করে ভারতের সংসদ। একই দিনে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে লাদাখ ও জম্মু কাশ্মীর সৃষ্টির প্রস্তাবেও সমর্থন জানায় ।