দেশ উন্নত হচ্ছে বলে ডেঙ্গু রোগ দেখা দিয়েছে : সমবায় প্রতিমন্ত্রী

4
.

বাংলাদেশ উন্নত হচ্ছে বলে ডেঙ্গু রোগ দেখা দিয়েছে- এমন মন্তব্য করেছেন স্থানীয় সরকার, পল্লি উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য। তিনি ডেঙ্গু রোগ সৃষ্টিকারী এডিস মশাকে এলিট বলেও অভিহিত করেন।

তিনি বলেন, দেশ যত উন্নত হবে মানুষের সমস্যা তত বাড়বে। যে দেশ যত উন্নত হচ্ছে সে দেশে তত রোগের প্রভাব বৃদ্ধি পাচ্ছে।

বৃহস্পতিবার দুপুরে গোপালগঞ্জের কোটালীপাড়ায় ‘আমার গ্রাম আমার শহর’ বাস্তবায়নে বঙ্গবন্ধু দারিদ্র্য বিমোচন ও পল্লি উন্নয়ন একাডেমির (বাপার্ড) করণীয় শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব বলেন।

স্বপন ভট্টাচার্য্য, ‘ডেঙ্গু এলিট শ্রেণির একটি মশা। এ মশা সিঙ্গাপুর, ব্যাংকক, কলকাতা শহরে দেখা যাচ্ছে। বাংলাদেশ যখন উন্নত হতে যাচ্ছে তখন ডেঙ্গু এসেছে। মানুষের যত অর্থনৈতিক উন্নয়ন ঘটেছে তত নানা রোগে আক্রান্ত হচ্ছে’।

তিনি আরো বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে সব পদক্ষেপ নিচ্ছেন তার মধ্যে মূল লক্ষ্য দু’টি। বঙ্গবন্ধু যে লক্ষ্য নিয়ে দেশ স্বাধীন করেছিলেন- একটি আত্মমর্যাদাশীল ও স্বনির্ভর জাতি হবে বাংলাদেশ, সারা পৃথিবীতে বিচরণ করবে’।

‘বঙ্গবন্ধুকে হত্যার পর সে লক্ষ্য পূরণ হয়নি। দীর্ঘ ২১ বছর অপশাসন ও স্বৈরশাসন এবং স্বাধীনতা বিরোধীদের অত্যাচার নির্যাতন ও তাদের আইন প্রণয়নের কারণে আমরা পিছিয়ে পড়েছিলাম। বঙ্গবন্ধু কন্যা সেসব সংকট উত্তরণে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নসহ বঙ্গবন্ধুর যে মূল আদর্শ ছিল সোনার বাংলা, গ্রামের মানুষের উন্নয়ন তা বাস্তবায়নের কাজ করছে’।

কোটালীপাড়া বাপার্ডের মহাপরিচালক শেখ মো. মনিরুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে বাপার্ডের পরিচালক (প্রশাসন) ড. আলমগীর হোসেন, প্রকল্প পরিচালক মাহামুদুন্নবী, কোটালীপাড়া উপজেলা চেয়ারম্যান বিমল কৃষ্ণ বিশ্বাস, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এস এম হুমায়ূন কবীর, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোহাম্মদ ছানোয়ার হোসেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম মাহফুজুর রহমান বক্তব্য রাখেন।

4 মন্তব্য

  1. যে উন্নতিতে দেশের মানুষ মারা যায় সেই উন্নতি আমাদের দরকার নেই। আর এই সব আবাল মার্কা মন্ত্রী ও আমাদের দরকার নাই।আমরা এমনিতেই অনেক ভাল থাকবো,

  2. স্থানীয় সরকার, পল্লি উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেন,দেশ যত উন্নত হবে মানুষের সমস্যা তত বাড়বে। যে দেশ যত উন্নত হচ্ছে সে দেশে তত রোগের প্রভাব বৃদ্ধি পাচ্ছে।

    যদিও যদিও ডেঙ্গু নতুন কোন রোগ নয় কিন্তু তিনি যেটা বলেছে যে উন্নত দেশে নতুন নতুন রোগের সৃষ্টি হয় এটা কিন্তু সত্য।বিশ্বায়নের এই যুগে নতুন নতুন রোগ জীবাণু সৃষ্টি হচ্ছে এটা তো মিথ্যা নয়।

  3. বাংলাদেশ উন্নত হচ্ছে বলে ডেঙ্গু রোগ দেখা দিয়েছে কথা কিন্তু সমবায় প্রতিমন্ত্রী বলেননি। তিনি বলেছেন দেশ যত উন্নত হবে মানুষের সমস্যা তত বাড়বে। যে দেশ যত উন্নত হচ্ছে সে দেশে তত রোগের প্রভাব বৃদ্ধি পাচ্ছে।

    একটা ঘটনা বলি।একটি বাচ্চা কালো হয়ে জন্মেছিল এক গ্রামে চার পাঁচটি গ্রাম পর এই কালো বাচ্চা জন্মানোর ঘটনাটি হয়ে গেল কাক জন্মেছে।এই হচ্ছে আমাদের দেশের অবস্থা এখানে তিলকে তাল হিসেবে প্রচার করা হয়।