অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

নগরীতে ১৯ পরিবহনকে বিআরটিএ’র ৪৩ হাজার ৫শ টাকা জরিমানা

1
.

মিটারবিহীন সিএনজি অটোরিক্সাসহ ফিটনেসবিহীন যানবাহনের বিরুদ্ধে অভিযান চালিয়ে ১৯টি পরিবহনকে ৪৩ হাজার ৫শ টাকা জরিমানা করেছে বিআরটিএ চট্টগ্রাম। এসব ঘটনায় ১৯টি মামলা দায়ের হয়েছে বলেও জানা গেছে।

আজ বুধবার (২১ আগস্ট) দিনভর নগরীর টাইগারপাস মোড় সড়কে এই অভিযান পরিচালনা করেন বিআরটিএ আদালত-১২ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম মনজুরুল হক।

তিনি জানান, গতকালের ধারাবাহিকতায় আজও কড়া অভিযান চালিয়েছি মিটারে না চলা এবং মিটারবিহীন সিএনজি অটোরিক্সাসহ ফিটনেসবিহীন যানবাহনের বিরুদ্ধে। আজ অভিযান ছিলো টাইগার পাস মোড়ে। তবে গতকালের চেয়ে আজ পরিস্থিতির কিছুটা উন্নতি লক্ষ্য করলাম। আজ বেশ কিছু সিএনজি পেলাম যারা মিটারেই যাচ্ছে। তবে যাত্রীদের সচেতনতা এক্ষেত্রে সবচেয়ে বেশি প্রয়োজন। সবদিক থেকে সবাই যদি একযোগে মিটার ব্যবহারের বিষয়ে গুরুত্বারোপ করি তাহলে আমি আশা করছি, সিএনজিতে একসময় আমরা শতভাগ মিটার ব্যবহার নিশ্চিত করতে পারবো।

.

অপরদিকে, রাস্তায় সবচেয়ে আতঙ্কের বিষয় হলো ফিটনেসবিহীন যানবাহন। সিংহভাগ সড়ক দুর্ঘটনাই হয়ে থাকে ফিটনেসবিহীন যানবাহনের কারণে। চট্টগ্রাম শহরের বেশিরভাগ বাসই রংচটা।

উল্লেখযোগ্য সংখ্যক বাসের হয় ফ্রন্টগ্লাস অথবা ব্যাকগ্লাস নতুবা সাইডগ্লাস ভাঙা। ব্যাকলাইট ঠিক নাই অনেক বাসের। সামনের প পিছনের বডি দুমড়েমুচড়ে আছে অনেক বাসের। অর্থাৎ অধিকাংশ বাসেই কোন না কোন ফিটনেসজনিত সমস্যা আছেই। সামনের গ্লাস ফেটে চৌচির। ঠিক করার নাম নাই। পিছনের গ্লাসের বড় অংশ ভাঙা। কিন্তু রাস্তায় দিব্যি চলছে। ব্যাকলাইট এর অবস্থা শোচনীয়। কিন্তু ব্যবসা থেমে নেই। ভাঙা গ্লাস নিয়ে দিনের পর দিন বাসটি রাস্তায় চলছে। মালিক গ্লাস পাল্টানোর প্রয়োজন বোধ করছেন না। কেন করবেন? না করেই যদি গাড়ি দিব্যি রাস্তায় চলতে পারে, দিনশেষে পকেটে টাকা ঢুকে যায় তাহলে ঠিক করার দরকার কী! আমাদের জনগণও নিরূপায় হয়ে ধীরে ধীরে এসব ফিটনেসবিহীন গাড়ির সাথে নিজেদের মানিয়ে নিয়েছেন। এসব যানবাহনে তারা অবলীলায় যাতায়াত করছেন। মালিক, চালক, যাত্রী কারও কোন সমস্যা হচ্ছে না! তিনি বলেন, সভ্য দেশে এরকম ফিটনেসবিহীন গাড়ি রাস্তায় চলতে পারে না।

.

ফিটনেসবিহীন গাড়ি রাস্তায় নামানো মানে ভোক্তা অধিকারের চরম লঙ্ঘন। আজও ৬ ও ৭ নং রুটের দুটি ফিটনেসবিহীন বাসকে ২৫ হাজার টাকা জরিমানা করেছি। তাছাড়া মিটারে না চলা সিএনজি অটোরিক্সাসহ অন্যান্য যানবাহন মিলিয়ে মোট ১৯টি যানবাহনকে বিভিন্ন অপরাধে ৪৩ হাজার ৫ শত টাকা জরিমানা করেছি। ফিটনেসবিহীন গণপরিবহন বিশেষ করে ফিটনেসবিহীন বাসের বিরুদ্ধে আমার জিরো টলারেন্স নীতি অব্যাহত থাকবে।

১ টি মন্তব্য
  1. Md Liyon Hasan বলেছেন

    এই সরকার জনগনের সরকার । এই সরকার সব সময় জনগনের জন্য কাজ করে যাচ্ছে । এই সরকার কোনো প্রকার অন্যায়কে ছাড় দেয় না তাই এই সরকারকে জনগণ পছন্দ করে