অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

0

bangladesh-newsআফগানিস্তানে বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ।

প্রায় দশ মাস পর টাইগাররা ওয়ানডে খেলতে মাঠে নামছে। ম্যাচটি শুরু হবে দুপুর আড়াইটায়। সরাসরি দেখা যাবে গাজী টিভির পর্দায়।

কোচ ও অধিনায়ক ম্যাশের কথায় এ কথার ইঙ্গিত দেখা দিল। প্রতিপক্ষ যে-ই হোক, সেরা খেলা খেলতে পারলে জেতা সম্ভব এই বিশ্বাস এসে যাওয়ার পর এটাই অবশ্য স্বাভাবিক। অন্যের ঘরে উঁকি দিয়ে নিজের ঘর সামলানোর পরিকল্পনার দিন এখন আর নেই।

মোস্তাফিজ না থাকায় মাশরাফির জবাব, ‘মোস্তাফিজকে অবশ্যই মিস করব। তবে ও থাকতেও যে চ্যালেঞ্জ ছিল না, সেটা নয়। এখনো একই চ্যালেঞ্জ।’

আফগানিস্তান সিরিজ শুরুর বড় সুখবর হচ্ছে তাসকিন আহমেদ ও আরাফাত সানির বোলিং নিষেধাজ্ঞা উঠে যাওয়া। তাসকিনের ফেরাতে কোচ-অধিনায়ক দারুণ স্বস্তিতে। মোস্তাফিজুর রহমানের অনুপস্থিতি ভুলতে কিছুটা হলেও সাহায্য করছে তাসকিনের ফেরা। নতুন মোসাদ্দেক হোসেনের ওপরও কোচের অনেক আস্থা। ঘরোয়া ক্রিকেটের নিয়মিত পারফরমার, ওয়ানডে দলে ডাক পেয়েই পরশু বিসিবি একাদশের হয়ে প্রস্তুতি ম্যাচে ৭৬ রান করে আরও একবার নিজের সামর্থ্য দেখিয়েছেন ২০ বছর বয়সী এই তরুণ।

প্রায় এক বছর পর বাংলাদেশ ওয়ানডে খেলতে নামছে। আর কারণেই আফগানিস্তান সামাণ্যটুকু গুরুত্বটুকু পাচ্ছে। কোচের ব্যাখ্যাও এরকম, ‘দীর্ঘদিন না খেলাটাই আমাদের মাথাব্যথার একমাত্র কারণ।’ সমস্যাটা কাটিয়ে উঠতে পারলে লক্ষ্য পূরণ অসম্ভব মনে করেন না তিনি।’

জানা গেছে, তিন পেসার নিয়ে মাঠে নামার প্রবল সম্ভাবনা রয়েছে বাংলাদেশের। মাশরাফির সঙ্গে তাসকিন ও শফিউল। প্রথম ম্যাচে রুবেলকে হয়তো সাইডবেঞ্চে রাখা হতে পারে।

রবিবার তরুণ মোসাদ্দেক হোসেন সৈকতের অভিষেক নিয়ে সংশয় রয়েছে। সেক্ষেত্রে মোসাদ্দেক মাঠে না নামলে তিন নাম্বারে খেলতে পারেন অভিজ্ঞ ইমরুল কায়েস। সেই সঙ্গে সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপে একটিমাত্র ম্যাচ খেলা তাইজুল ইসলাম ফিরতে পারেন সেরা একাদশে।