অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

২৯ বছর আগে নিখোঁজ ভাইকে ফিরে পেতে এক আইনজীবির আকুতি!

0
.

১৯৯০ সালের ১লা জানুয়ারী। নগরীর ৪৯, উত্তর নালাপাড়া,থানা সদরঘাট বাসা থেকে বেরিয়ে নিখোঁজ হন এসএসসি পরিক্ষার্থী মোহাম্মদ হাশেম। এর পর অদ্যবধি এই যুবকের কোন খোঁজ পাওয়া যায়নি।  আত্মীয় স্বজন, বন্ধুবন্ধব, পরিচিত, প্রশাসন কোথাও বাদ যায়নি খোঁজাখুজি থেকে। কিন্তু ফিরে আসেনি নিখোঁজ হাশেম।

ফিরে আসার অপেক্ষায় থাকতে থাকতে ছেলের শোকে কাতর মা বেদুরা বেগম চৌধুরী একদিন মৃত্যু কোলে ঢলে পড়ে পরপারে চলে যান।  পরিবারে বাকী সদস্যরাও এক সময় দেশ ছেড়ে পাড়ি জমান মার্কিন যুক্তরাষ্ট্রে। কিন্তু তাদের প্রাণ পড়ে আছে বাংলাদেশে। তাদের আশা একদিন হারানো ভাইয়ের খোঁজ মিলবে।

কিন্তু ২৯ বছর আগে নিখোঁজ হওয়া হাশেম আজো বেঁচে আছেন কিনা কেউ জানেন না।

হাশেম নগরীর সদরঘাট থানার ৪৯,উত্তর নালাপাড়ার এলাকার মেসার্স করিম ব্রাদার্স এর সত্বাধিকারী আলহাজ্ব আহমদ কবির চৌধুরী ৪ ছেলে এক মেয়ের মধ্যে ৫ম সন্তান।

তারা হলেন, যথাক্রমে ড.রেজা চৌধুরী,সফিউল আজিম চৌধুরী ,সেলিম চৌধুরী ,কাসেম চৌধুরী, সুলতানা রাজিয়া চৌধুরী।

২৪ আগষ্ট (শনিবার) চট্টগ্রামে বিশিষ্ট আইনজীবি ও মানবাধিকার নেতা জিয়া হাবিবের ফেসবুক স্ট্যাটাস থেকে যুবক হাশেম নিখোঁজ হওয়ার তথ্য পাওয়া যায়।

জিয়া হাবিব ও নিখোঁজ হাশেম সম্পর্কে মামাতো ফুফাতো ভাই।  তিনি বলেন,আমাদের ধারনা বেঁচে আছে । কারন হারানোর ২/৩ দিন পর বিজ্ঞপ্তি দেখে একজন কুমিল্লায় নাকি দেখেছিলেন,মানসিক কোন কারণ সৃষ্টি বা পাচারের শিকারও হতে পারে ।

তিনি তার ফেসবুকে ফুফাতো ভাইকে ফিরে পাওয়ার আকুতি জানিয়ে লিখেন-

“২৯ বছর পরেও খুঁজে ফিরি ।আমার ফুফাতো ভাই মোহাম্মদ হাশেম ,পিতা :আলহাজ্ব আহমদ কবির চৌধুরী ,মাতা :- মরহুমা বেদুরা বেগম চৌধুরী ,মেসার্স করিম ব্রাদার্স ,৪৯,উত্তর নালাপাড়া,থানা -সদরঘাট ১৯৯০ সালের ১লা জানুয়ারী মাসে (এস এস সি পরীক্ষার্থী ) নিখেঁজ হয় ।অদ্যাবধি তার কোন খোঁজ পাওয়া যায় নি। তাঁর পিতা আমার শ্রদ্ধেয় ফুফা পুত্রের খোঁজে নিয়মিত আমাকে নিউইয়র্ক থেকে ফোন করেন।  বৃদ্ধের কান্না কাটিতে আমারও অশ্র্রসজল হয়ে উঠে ।তাদের ৪ভাই১বোন যথাক্রমে ড.রেজা চৌধুরী,সফিউল আজিম চৌধুরী ,সেলিম চৌধুরী ,কাসেম চৌধুরী ,সুলতানা রাজিয়া চৌধুরী সকলেই মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিক ও বাসিন্দা। মা বাবার ৫ম সন্তান হাশেমের বয়স বর্তমানে আনুমানিক ৪৫ বছর চলছে ।তার কোন খোঁজ পাওয়া গেলে আমার সাথে ০১৭১৩৪৮৭৪৯৬ নাম্বারে বা ৮০ আইনজীবী ভবন ,কোর্ট হিল ,চট্টগ্রামে যোগাযোগ করতে অনুরোধ করা যাচ্ছে। তাঁকে পাওয়া গেলে মার্কিন যুক্তরাষ্ট্রে বাবা ভাই বোন দের নিকট পাঠানোর ব্যাবস্থা করা হবে ,ইনশাআল্লাহ।  দয়া করে এই পোষ্টটি শেয়ার করে মানবিক সাহায্যে এগিয়ে আসুন।”