অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে র‌্যালীর অনুমতি পেল না বিএনপি

6
.

দেশের বৃহত্তর রাজনৈতিক দল বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির আজ রবিবার ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী। ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর জিয়াউর রহমান বিএনপি প্রতিষ্ঠা করেন। দলটি বেশ কয়েকবার দেশ শাসন করে।

সারাদেশে দলটি নানান কর্মসূচির মধ্য দিয়ে প্রতিষ্ঠা বার্ষির্কী পালন করবে।

কিন্তু বন্দর নগরী চট্টগ্রামে বৃহতম এই দলটি র‌্যালী করার অনুমোদন পায়নি। চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) বিশেষ শাখায় ১৫দিন আগেইে র‌্যালী করার অনুমতি চেয়ে আবেদন করা হলেও আজ শনিবার সন্ধ্যায় সিএমপির পক্ষ থেকে জানানো হয় নিরাপত্তার স্বার্থে র‌্যালী করার অনুমতি প্রদান দেয়া গেলো না।

নগর বিএনপির সহ দপ্তর সম্পাদক ইদ্রিস আলী পাঠক ডট নিউজকে জানান, প্রতিষ্ঠা বার্ষির্কী উপলক্ষ্যে নেতাকর্মীরা স্বতম্ফুতভাবে র‌্যালী করার জন্য প্রস্তুতি নেয়া হয়েছিল। মাত্র কয়েকঘন্টা আগে সিএমপির পক্ষ থেকে জানিয়েছে র‌্যালী করা যাবে না। তবে দলীয় কার্যালয়ের ভীতরে সমাবেশ করা যাবে।

শেষ মূহুর্তে র‌্যালীর কর্মসূচি বাতিল করা হলেও সকালে নগরীর ষোলশহর বিপ্লব উদ্যানে পুস্পস্তবক অর্পণ শেষে দলীয় কার্যালয়ে সমাবেশ অনুষ্ঠিত হবে।

সিএমপির এডিসি কাজেমুল রশীদ জানান নিরাপত্তার কথা ভেবে বিএনপিকে র‌্যালী করার অনুমোদন দেয়া হয়নি। তবে দলীয় কার্যালয়ে তারা সভা করতে পারবে।

এদিকে প্রতিষ্ঠার এই দিনটি উপলক্ষে কেন্দ্রিয় বিএনপি ও এর সহযোগী সংগঠনগুলো শোভাযাত্রা, আলোচনা সভা, দলীয় পতাকা উত্তোলন, দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে পুষ্পস্তবক অর্পণসহ নানা কর্মসূচি হাতে নিয়েছে।

১ সেপ্টম্বর প্রতিষ্ঠাবার্ষিকীর দিন সকাল ৬টায় নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশে বিএনপির সকল কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন করা হবে।

পাশাপাশি, একই দিন সকাল ১০টায় বিএনপির নেতা-কর্মীরা দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন এবং সেখানে ফাতেহা পাঠ করবেন। একই দিন রাজধানীসহ সারাদেশে শোভাযাত্রা বের করবে বিএনপি।

ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার বাংলাদেশে আলোচনা সভার আয়োজন করবে দলটি। পাশাপাশি দিনটি উপলক্ষে বিএনপির সহযোগী সংগঠনগুলো সারাদেশে আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচি আয়োজন করবে।

১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রামে জিয়াউর রহমান নিহতের পর তার স্ত্রী খালেদা জিয়া দলের দায়িত্ব গ্রহণ করেন।

দলের চেয়ারপার্সন খালেদা জিয়াকে ছাড়াই টানা দ্বিতীয়বারের মতো প্রতিষ্ঠাবার্ষিকী পালন করতে যাচ্ছে বিএনপি। নিম্ন আদালতে গত বছরের ৮ ফেব্রুয়ারি দুর্নীতির মামলায় সাজা পাওয়ার পর থেকে কারাগারে রয়েছেন তিনি।

৩৮ বছরের যাত্রায় বিএনপি চারবার ক্ষমতায় ছিল এবং দুবার বিরোধী দলে ছিল। দলটি ১২ বছর ধরে ক্ষমতার বাইরে রয়েছে।

৬ মন্তব্য
  1. Md Firoj বলেছেন

    জন্মের পুর্বেই মৃত্যু বরণ।

  2. Saidurrahman Said বলেছেন

    সফল হোক

  3. Nojrul Islam বলেছেন

    কিছুদিন পূর্বে যুবদলের একটি প্রোগ্রামের যুবদল নেতা মোশারফ হোসেন দীপ্তি বলেছিলেন কঠোর আন্দোলনের মাধ্যমে খালেদা জিয়াকে মুক্ত করা হবে এবং সরকারের পতন করা হবে। বিএনপির অনেক নেতাই এই ধরনের কথাগুলো বলেছিলেন এবং প্রশাসনের হয়তোবা মনে হয়েছে বিএনপি’র প্রতিষ্ঠাবার্ষিকীতে যে র‍্যালি হবে সেটি থেকে সহিংসতা এবং কঠোর আন্দোলন করার একটু চেষ্টা থাকতে পারে। তাই হয়তোবা বিএনপিকে র‍্যালি করার অনুমতি দেওয়া হয়নি।

  4. Emon hossan বলেছেন

    বিএনপির মত দলকে কোনো র‌্যালির অনুমতি দেয়া না হোক কারণ তাদের এইসব র‌্যালি করে তারা দেশের রাস্তায় অশান্তি সৃষ্টি করে । বিএনপির মত সন্ত্রাসী দল যে দেশে কখনো ভালো কিছু করার উদ্দেশ্যে করে না সেটা জনগনের ভালো করেই জানে ।

  5. Fahim khan বলেছেন

    বিএনপির মত সন্ত্রাসী দলকে উচিত ও না কোনো র‌্যালির অনুমতি না দেয়া কারণ তারা এইসব র‌্যালি করে তারা দেশের শান্তি নষ্ট করতে চায়। তাহলে তাদের উচিত ও না এইসব র‌্যালি করতে না দেয়া । বিএনপি হল একটা সন্ত্রাসদের দল তারা চায় দেশকে ধংস করে দিতে। বিএনপির রাজনিতি হল জ্বালাও পোড়াও রাজনীতি মানুষ মারার রাজনীতি

  6. Rahul Sen বলেছেন

    ঢাকাতে বিএনপিকে র‍্যালি করার অনুমতি দেওয়া হলেও আমরা জানি চট্টগ্রামে বিএনপি কে কোন ধরনের র‍্যালি করার অনুমতি দেওয়া হয়নি। হয়তোবা তাদেরকে র‍্যালি করার অনুমতি তখনই দেওয়া হতো যদি প্রশাসনের মনে হতো বিএনপির এই র‍্যালিতে কোন ধরনের ঝামেলায় জড়াবে না কিংবা কোন ধরনের ঝামেলা করার চেষ্টা করবে না। চট্টগ্রামের কোন একটি সভাতে যুবদলের সভাপতি মোশারফ হোসেন দিপ্তী বলেছিলেন কঠোর আন্দোলনের মাধ্যমে সরকার পতন এবং খালেদা জিয়ার মুক্তি নিশ্চিত করা হবে। আমরা বুঝতে পারছি আন্দোলনের সুযোগ পেলে তারা এমন কিছু করার চেষ্টা করবে তাই প্রশাসনের এমন উদ্যোগ নেওয়া কে সাধুবাদ জানাচ্ছি।