অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সিএমপিতে বদলী আতঙ্ক

0
.

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ সিএমপিতে বদলী আতঙ্ক বিরাজ করছে।  গত ৩ দিনে দুই দফায় ৯ ওসিসহ ১৪ জনকে বদলী করা হয়েছে।

গত ১০ অক্টোবর পুলিশ সদর দপ্তরের নির্দেশে নগরীর চান্দগাঁও ও বন্দর থানার ওসিসহ সাতজন ইন্সপেক্টর ও ৬জন ট্রাফিক ইন্সপেক্টরকে দেশের বিভিন্ন স্থানে বদলির আদেশ দেন পুলিশ কমিশনার মাহবুবর রহমান।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি)  কমিশনার মাহবুবর রহমান সাত কর্মকর্তাকে বদলি করা হয়েছে নিশ্চিত করে জানান, বৃহস্পতিবার রাতে পুলিশ সদর দপ্তর থেকে এ আদেশ আসে। আদেশ অনুযায়ী- বদলি হওয়া পুলিশ কর্মকর্তারা হলেন চান্দগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদকে চট্টগ্রাম রেঞ্জে, বন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুকান্ত চক্রবর্তীকে সিলেট রেঞ্জে বদলি করা হয়।

একই আদেশে ডিবির পরিদর্শক আতিক আহমেদ চৌধুরীকে সিআইডি ঢাকাতে, সিটি এসবির ফজলুল করিম সেলিমকে সিলেট রেঞ্জে, সাইফুল আলম চৌধুরী, মর্জিনা আকতার মজু ও আসাদ করিম চৌধুরীকে চট্টগ্রাম রেঞ্জে বদলি করা হয়েছে।

এরই মধ্যে দুই দিনের মাথায় শনিবার চট্টগ্রামের বাসিন্দা আরও সাতজন ওসি ও চারজন ট্রাফিক ইন্সপেক্টরকে বদলির আদেশ জারি করেছে সিএমপি।  এতে করে বিভিন্ন থানার ওসি ও এসআইদের মধ্যে বদলী আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

শনিবার বদলির আদেশ পাওয়া সাতজন ওসির মধ্যে দুইজনের নাম রাত দশটার দিকে নিশ্চিত করেছে সিএমপির একটি দায়িত্বশীল সুত্র।

ওই দুই কর্মকর্তা হলেন, পরিদর্শক এনামুল হক ও এরশাদ। এনামুল দামপাড়া পুলিশ লাইনে ‘সি’ স্টরে ইন্সপেক্টর (সশস্ত্র) পদে কর্মরত। এরশাদ ‘ডি’ স্টরে কর্মরত। এনামুলকে চট্টগ্রাম রেঞ্জ এ বদলি করা হয়েছে বলে জানা গেছে।

ইন্সপেক্টর এনামুল জানান, গতকাল গ্রামের বাড়ি থেকে কর্মস্থলে আসছিলেন তিনি। সীতাকুণ্ড এসে এক সহকর্মীর মাধ্যমে তার বদলি সংক্রান্ত খবরটি পান। গতকাল রাতে হতাশার সুরে পুলিশের এ কর্মকর্তা বলেন, ১২ বছর রাজশাহীতে চাকরি করেছি। ২০০৬ সালে র‍্যাব পোস্টিং হয়। ২০১৫ সালে সিএমপিতে জয়েন্ট করেছি। এখন চাকরির বয়সীমাও প্রায় শেষের দিকে। ছেলেমেয়ে পড়ালেখা করে চট্টগ্রামে। এ অবস্থায় বদলির আদেশ পাওয়া আমার জন্য বিব্রতকর।

এদিকে সিএমপি বিভিন্ন পদে কর্মরত চট্টগ্রাম জেলার স্থায়ী বাসিন্দাদের ‘তালিকা’ করা নিয়ে সিএমপিতে বদলি আতঙ্ক ও অস্থিরতা এখন চরমে। জন্মসূত্রে চট্টগ্রামের বাসিন্দা, সিএমপিতে কর্মরত এমন পুলিশ সদস্যদের মধ্যে বদলি আতঙ্কের পাশাপাশি নানা অস্থিরতা তৈরি হয়েছে বলে জানা গেছে।

চট্টগ্রামের বাসিন্দারা সিএমপিতে চাকরি করতে পারবেন না, পুলিশ সদর দপ্তরের এমন অলিখিত সিদ্ধান্ত এর খবর পৌঁছেছে চট্টগ্রামের মন্ত্রী-এমপিদের কানেও।

পুলিশ কর্মকর্তারা জানান, চট্টগ্রাম জেলার বাসিন্দারা সিএমপিতে চাকরি করতে পারবেন না, এমন কোনো বিধান পুলিশ প্রবিধান ও সিএমপি অধ্যাদেশে নেই। পুলিশ সদর দপ্তরের এমন সিদ্ধান্ত বাহিনীতে বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হতে পারে।

এদিকে শেষ খবর পাওয়া পর্যন্ত বিভিন্ন পদে সিএমপিতে কর্মরত চট্টগ্রামের স্থায়ী বাসিন্দাদের তালিকা তৈরির কাজ গতকাল শনিবার স্থগিত করেছে কতৃপক্ষ। বিষয়টি নিশ্চিত করেছেন দামপাড়া পুলিশ লাইনের রিজার্ভ ইন্সপেক্টর (আর আই) শফিকুল ইসলাম।

জানাগেছে, বিষয়টি জানাজানি হওয়ার পর চট্টগ্রামের বাসিন্দা পুলিশ সদস্যদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। এদিকে পুলিশ সদর দপ্তর থেকে মৌখিক আদেশের পরিপ্রেক্ষিতেই চট্টগ্রামের বাসিন্দাদের তালিকা করার নির্দেশের কথা বলা হলেও পুলিশের অতিরিক্ত আইজি (প্রশাসন) বলছেন, বিষয়টি নিয়ে বিস্তারিত বলতে পারবে সিএমপি। এর ৪৮ ঘণ্টার মধ্যেই সেই আদেশ বাতিল করেছে সদর দপ্তর।