অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

শেখ কামাল ফুটবল টুর্নামেন্ট নিয়ে অনিয়ম অব্যবস্থা: মিডিয়া কমিটির কাছে জিম্মি সাংবাদিকরা

0
.

নানা অনিয়ম অব্যবস্থার মধ্যে চলছে চট্টগ্রামে শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ ফুটবল টুর্নামেন্টে বরাবরের মত এবার সাংবাদিকদের প্রবেশ কার্ড নিয়ে নানা হয়রানী ও অনিয়ম করেছে সিজেকেএসকে জিম্মি করে রাখা সাংবাদিক পরিচয়ধারী একটি চক্র।

চট্টগ্রামে প্রতিটি টুর্ণামেন্ট শুরু হওয়ার আগে সাংবাদিক তথা মিডিয়া কর্মীরা নিয়ম মোতাবেক প্রবেশ কার্ডের জন্য আবেদন করলেও সিজেকেএসকে ঘিরে লুটপাটে ব্যস্ত সাংবাদিক চক্রটি প্রকৃত সাংবাদিকদের নামে কার্ড এবং সৌজন্য টিকেট অন্যত্র নিজেদের আত্মীয় স্বজন ও পরিচতিদের দিয়ে দেয়। এমন অভিযোগ প্রতিটি ম্যাচে উঠে।

এবারও শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ ফুটবল টুর্নামেন্ট নিয়ে বেশ কিছু প্রথম সারির জাতীয় দৈনিক ও জাতীয় সংবাদ সংস্থা, অনলাইন নিউজ পোর্টালকে পাস দেয়নি চক্রটি।

এর মধ্যে দেশের প্রাচীনতম সংবাদ সংস্থা ইউনাইটেড নিউজ অব বাংলাদেশ (ইউএনবি) জাতীয় দৈনিক সংগ্রামসহ আরো বেশ কয়েকটি দৈনিককে পাস দেয়নি মিডিয়া কমিটি।

ইউএনবি কর্তৃপক্ষ জানিয়েছেন অ্যাক্রিডিটেশন কার্ড না পাওয়ায় এই প্রথম ৩০ বছরের পুরানো এই জাতীয় সংবাদ সংস্থাটি চট্টগ্রামের খেলার সংবাদ প্রচার করতে পারছেন না।

অথচ ১০দিন আগে সংস্থার পক্ষ থেকে নিয়ম মোতাবেক অনলাইনে দুইজন প্রতিনিধির নামে আবেদন করা হয়। সাংবাদিকদের কার্ড বিতরণ তালিকায় ৫১ ও ৫২ নম্বরে ইউএনবি’র দুজন সাংবাদিকে কার্ড ইস্যু হলেও রহস্যজনক কারণে অ্যাক্রিডিটেশন কার্ড দেয়া হয়নি।

এ ব্যাপারে শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ ফুটবল টুর্নামেন্টে মিডিয়ার দায়িত্বে থাকা দুই কর্মকর্তা আলী আব্বাস ও মহসীন চৌধুরী জানান, যারা বাফুফে অনলাইনে আবেদন করেছে তাদেরকে আমরা কার্ড দিতে পারবো না। বাফুফের যিনি মিডিয়ার দায়িত্বে ছিলেন তিনি ইন্ডিয়ায় চলে গেছেন।

এ ছাড়া মিডিয়া সেন্টারের অনিয়ম অব্যস্থা নিয়ে কমিটির বিরুদ্ধে ফেসবুকে লেখালেখি চলছে। সাংবাদিকরা লিখেছেন সাংবাদিকদের বসার স্থানে ইঁদুর পঁচে গন্ধ চড়াচ্ছে। সেখানে বিদ্যুৎ ও নেট নেই, চেয়ার ভাংগা। মাঠে নাস্তা দেয় না, এমনকি পানিও দিচ্ছে না। খাওয়ার বিল করে আমাদের গুনে গুনে তারপরও নাস্তা নাই, পানিও দেয়নি। পত্রিকায় নেই এমন অনেকে কার্ড নিয়ে ঘুরে বেড়াচ্ছে। লিডিং পত্রিকার সাংবাদিকদের পাস দেয়া হয়নি। ফলে খেলা কাভার থেকে বিরত থেকেছে অনেকে।

টুর্নামেন্টের মিডিয়া কমিটির সদস্যসচিব মহসিন চৌধুরী সাংবাদিকদের জানান, প্রথমদিন অব্যস্থাপনা থাকলেও ঠিক হয়ে যাবে। কার্ড আমাদের এখতিয়ারে নেই, ফুটবল ফেডারেশনের এখতিয়ার।