মহাত্মা গান্ধীর সার্ধশত জয়ন্তীতে চট্টগ্রামে দুইদিন ব্যাপী অনুষ্ঠানের উদ্বোধন

0
.

ব্রিটিশবিরোধী স্বাধীনতা সংগ্রামে উপমহাদেশের স্মরণীয় চরিত্র মহাত্মা গান্ধীর সার্ধশত জন্মবার্ষিকী উপলক্ষে চট্টগ্রামে দুইদিনের অনুষ্ঠানমালার উদ্বোধন করা হয়েছে। বর্ণাঢ্য উদ্বোধন ছাড়াও অনুষ্ঠানমালায় আছে, এই মনীষীর জীবন, দর্শন ও কর্মপরিধি সম্পর্কে বর্তমান সময়ের প্রেক্ষাপটে দুটি আলোচনা সভা। এতে বাংলাদেশ ও ভারতের বেশ কয়েকজন বিশিষ্ট চিন্তাবিদ ও বিদগ্ধজনেরা অংশ নেবেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আজ শুক্রবার (২৫ অক্টোবর) বিকেল ৪টায় চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির মুক্তমঞ্চে বর্ণাঢ্য অনুষ্ঠানের উদ্বোধন করা হয়েছে।  উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করেন সোনারতরী ও ফুলকি।

উদ্বোধনী অধিবেশনে সভাপতিত্ব করেন মহাত্মা গান্ধী সার্ধশত জয়ন্তী উদযাপন পরিষদের সভাপতি কবি আবুল মোমেন। অতিথি হিসেবে ছিলেন, একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. অনুপম সেন, লেখক ও গবেষক সৈয়দ আবুল মকসুদ, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান, রবীন্দ্রসৃজনকলা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সৈয়দ মোহাম্মদ শাহেদ, কোলকাতার যাদপুর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ওমপ্রকাশ মিশ্র, কলিকাতা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক অমিত দে এবং বাংলাদেশে নিযুক্ত ভারতের সহকারী হাই কমিশনার অনিন্দ্য ব্যানার্জী। স্বাগত বক্তব্য রাখবেন মহাত্মা গান্ধী সার্ধশত জয়ন্তী উদযাপন পরিষদের সম্পাদক অধ্যাপক গোলাম মুস্তাফা।

সন্ধ্যা ৭টায় রক্তকরবীর পরিবেশনায় অনুষ্ঠিত হবে মহাত্মা গান্ধীকে নিবেদিত গীতিনৃত্যালেখ্য রক্তকরবী। আবৃত্তিতে অংশ নেবে প্রমা আবৃত্তি সংগঠন।

আগামীকাল শনিবার (২৬ অক্টোবর) বিকেলে শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হবে দুটি সেমিনার। বিকেল ৪টায় ‘বিশ্বব্যাপী যুদ্ধ, জঙ্গিবাদ, অসহিঞ্চুতার প্রেক্ষাপটে অহিংস অসহযোগের দর্শন’ বিষয়ে সেমিনারে সভাপতিত্ব করবেন সৈয়দ আবুল মকসুদ। বক্তব্য রাখবেন অধ্যাপকম ওমপ্রকাশ মিশ্র, গোলাম মুস্তাফা, অমিত দে এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক মোহাম্মদ জাহিদুর রহমান।

বিকেল ৫টায় একইস্থানে আরেকটি সেমিনার হবে ‘উগ্র জাতীয়তাবাদের পুনরুত্থান ও মহাত্মা গান্ধীর স্বদেশচেতনা’ বিষয়ে। এতে সভাপতিত্ব করবেন অধ্যাপক ওমপ্রকাশ মিশ্র। বক্তব্য রাখবেন অধ্যাপক সৈয়দ মোহাম্মদ শাহেদ, অমিত দে এবং সুপ্রিম কোর্টের আইনজীবী রানা দাশগুপ্ত। সন্ধ্যা ৬টায় থাকছে তথ্যচিত্র প্রদর্শনী। এছাড়াও দুই দিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনী হবে।

কোন মন্তব্য নেই