অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চবিতে ভিসির ভাতিজার ইভটিজিংকে কেন্দ্র করে সংঘর্ষ, প্রক্টর গাড়িতে হামলা (ভিডিও)

0
.

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) রুটিন দায়িত্বপ্রাপ্ত উপাচার্য ড. শিরীণ আখতারের ভাতিজা সমাজতত্ত্ব বিভাগের ২০১৪-২৫ শিক্ষাবর্ষের আজফার কামাল চৌধুরী শাওনের ইভটিজিংয়ের ঘটনায় ছাত্রলীগের একাংশের সাথে মারামারির ঘটনা ঘটেছে। এতে উত্তেজিত ছাত্রলীগ কর্মীরা প্রক্টরের গাড়িতে হামলা চালায়। তবে এতে কোন ভাঙচুর হয় নি। এর আগে ইভটিজিংয়ের প্রতিবাদে সোমবার রাত সাড়ে ৯ টার দিকে ২০ মিনিটের জন্য প্রধান ফটকে তালা দেয় ছাত্রলীগের একাংশ বগিভিত্তিক উপ-গ্রুপ ভিএক্সের অনুসারীরা।

এতে সোমবার রাত ৯ টা থেকে ১১ টা পর্যন্ত এ ঘটনায় ক্যাম্পাসে উত্তেজনা বিরাজ করে।

.

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ও উপ উপাচার্য ড. শিরীণ আখতারের ভাতিজা আজফার কামাল চৌধুরী শাওন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা চলাকালীন বহিরাগত কয়েকজনকে নিয়ে স্টেশন এলাকায় বসে ছিলেন। এসময় সেখানে ভিএক্স পক্ষের ফাইন্যন্স বিভাগের ২০১২-১৩ শিক্ষাবর্ষের রকিবুল ইসলাম রকির মেয়ে বন্ধুর গা ঘেঁষে বসে ভিসির ভাতিজা। এর আগে উপাচার্যের ভাতিজার সঙ্গে থাকা পাঁচ বহিরাগত ওই ছাত্রীকে ইভটিজিংও করে বলে প্রত্যক্ষদর্শীরা জানায়।

এ ঘটনায় রকি প্রতিবাদ করলেই উপ উপাচার্যের ভাতিজা শাওনের সঙ্গে থাকা বহিরাগতরা রকির সঙ্গে বাকবিতণ্ডায় জড়ায়। এ সময় উপ উপাচার্যের ভাতিজা শাওন পুলিশ ও প্রক্টরিয়াল বডি ডেকে রকিকে গ্রেফতার করানোর হুমকি দেয়। একপর্যায়ে রকির সঙ্গে এই বাকবিতণ্ডার খবর ছড়িয়ে পড়লে ছাত্রলীগের ভিএক্স গ্রুপের সদস্যরা বিশ্ববিদ্যালয় স্টেশন চত্বরে হাজির হয়। সেখানে বহিরাগতের সঙ্গে ভিএক্স গ্রুপের দু দফায় হাতাহাতির ঘটনা ঘটে। এসময় উপ উপাচার্যের ভাতিজা শাওনকে বাঁচাতে ঘটনাস্থলে আসে পুলিশ এবং প্রক্টরিয়াল বডির সদস্য রেজাউল করিম, মারিয়ম ইসলাম লিজা ও রিফাত রহমান।

তারা শাওন ও বহিরাগতদের নিয়ে বিশ্ববিদ্যালয় জিরো পয়েন্টের ওয়াচ টাওয়ারে অবস্থান নেয়। এ সময় ভিএক্স গ্রুপের নেতাকর্মীদের সঙ্গে সহকারী প্রক্টরদের কথা হয়। একপর্যায়ে উপ উপাচার্যের ভাতিজা শাওন ও তার সঙ্গে আসা বহিরাগতদের বিচার না করে প্রক্টরের গাড়ি করে উপাচার্যের বাঙলোতে পাঠিয়ে দেয়ার চেষ্টা করে সহকারী প্রক্টর রেজাউল করিম।

এ সময় ইভটিজিং বিচার না করে উল্টো প্রক্টরের গাড়িতে করে উপাচার্যের বাঙলোতে বহিরাগতদের পাঠানোর চেষ্টা করায় ক্ষিপ্ত হয়ে উঠে ভিএক্স গ্রুপের কর্মীরা। উপ উপাচার্যের ভাতিজা ও বহিরাগতরা পুলিশের উপস্থিতিতে প্রক্টরের গাড়িতে ওঠার পর তারা প্রক্টরের গাড়িতে হামলা চালায়।

ঘটনাস্থলে এ সময় ভিএক্স গ্রুপের সিনিয়র নেতারা এসে পরিস্থিতি শান্ত করার চেষ্টা করলে প্রক্টরের গাড়ি ছেড়ে যাওয়ার চেষ্টা করে৷ এ সময় ছাত্রলীগ নেতাকর্মীরা প্রক্টরের গাড়িকে ধাওয়া দেয়। গাড়িটি উপ উপাচার্যের ভাতিজা শাওন ও বহিরাগতদের নিয়ে উপাচার্যের বাঙলোর দিকে চলে যায়।

এদিকে এ ঘটনা চলাকালে বিশ্ববিদ্যালয় জিরোপয়েন্ট এলাকায় আতংকের সৃষ্টি হয়৷ ছুটোছুটি শুরু করে দূর-দূরান্ত থেকে আসা ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।

এদিকে জানতে চাইলে উপাচার্যের ভাতিজা আজফার কামাল চৌধুরী শাওন বলেন, বহিরাগতদের সাথে আমার কোন সম্পর্ক নেই। আমি ঘটনার ব্যাপারে কিছুই জানি না।

এ বিষয়ে কথা বলতে ভিক্স গ্রুপের নেতা রকির সাথে বেশ কয়েকবার চেষ্টা করেও যোগাযোগ করা সম্ভব হয়নি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর রেজাউল করিম বলেন, এ ঘটনাটি কেন ঘটেছে আমরা সে বিষয়ে এখনও সঠিক ভাবে কিছু জানি না। তবে ভর্তি পরীক্ষায় যাতে কোন প্রভাব না পরে, সে দিক খেয়াল রেখে আমরা বিষয়ে আলোচনা করছি।

একটি সূত্রে জানা গেছে, বিষয়টি সুরাহার জন্য আজ মঙ্গলবার বিকেলে উপাচার্যের সাথে দুই পক্ষের বৈঠক হয়েছে। তবে বৈঠকের ফলাফল পাওয়া যায়নি।