অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বন্দর নগরীতে প্রথমদিনেই বাজিমাত অস্কার মনোনীত ‘অজ্ঞাতনামা’

1
oggatonama
.

অভিনেতা ও নির্মাতা তৌকির আহমেদের ‘অজ্ঞাতনামা’র প্রদর্শনী চলছে চট্টগ্রাম থিয়েটার ইনস্টিটিউটে। আজ বৃহস্পতিবার বেলা ১১ টায় প্রথম প্রদর্শনী শুরু হয়। প্রথম প্রদর্শনীতেই বাজিমাত। সববয়সী দর্শকের উপচে পড়া ভীড়!

অাগামী ১১ অক্টোবর পর্যন্ত ‘অজ্ঞাতনামা’র প্রদর্শনী চলছে চট্টগ্রাম থিয়েটার ইনস্টিটিউটে চলবে।

আয়োজকরা জানান-প্রতিদিন ৪টি শো অনুষ্ঠিত হবে। বেলা ১১টা -১২.৪০ টা, বিকেল ২টা-৩.৪০ টা, বিকেল ৪টা-৫.৪০টা এবং সন্ধ্যা ৭টা-৮.৪০টা।

14569205_1687781671540663_1496756382_n
.

চট্টগ্রামের নির্মাতা প্রতিষ্ঠান পিকটোরাইম পিকচার্স’র কর্ণধার মোরশেদ হিমাদ্রি হিমু বলেন-দেশে সুস্থধারার চলচ্চিত্র বিকাশে এবং এই নগরীতে সিনেমা হলের সংকটের কারণে আমাদের এই আয়োজন। বাংলাদেশেও আন্তর্জাতিক মানের সিনেমা তৈরী হয়।

“অজ্ঞাতনামা” চলতি বছর দেশের একমাত্র সিনেমা হিসেবে অস্কারে যাওয়ার জন্য মনোনীত হয়েছে। এম এম আর সজীব জানান-ছবিটি ইতোমধ্যে ‘কান ফিল্ম ফেস্টিভ্যাল’এ প্রদর্শিত হয়েছে। ‘কসবো ফিল্ম ফেস্টিভ্যাল’ ও ‘ওয়াশিংটন ডি.সি সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল’এ পুরস্কৃত হয়েছে।

14593382_1687780318207465_458453779_n
.

এটি সমসাময়িক ঘটনাবলীর উপর ভিত্তি করে নির্মিত। আশা করি আমাদের এই আয়োজন সবার ভালো লাগবে। ইমপ্রেস টেলিফিল্মের এই চলচ্চিত্রে অভিনয় করেছেন-ফজলুর রহমান বাবু, মোশারফ করিম, শহিদুজ্জামান সেলিম, আবুল হায়াত, শতাব্দী ওয়াদুদ, নিপুন, শাহেদ আলী সুজন, মোমেনা চৌধুরী, জুই করিম, শাহেদ প্রমূখ। টিকিটের মূল্য রাখা হয়েছে- ৯৯ টাকা।

ইমপ্রেস টেলিফিল্মের বহুল আলোচিত ছবি ‘অজ্ঞাতনামা’ মুক্তি পেয়েছে চলতি বছরের ১৯শে আগস্ট। চলচ্চিত্রটি নির্মাণ করেছেন তৌকীর আহমেদ। এটি তার চতুর্থ নির্মাণ।

পরিচালনার পাশাপাশি ‘অজ্ঞাতনামা’র গল্প, চিত্রনাট্য ও সংলাপ রচনা করেছেন তৌকীর আহমেদ।

ইমপ্রেস টেলি-ফিল্মের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর বলেন, ছবিটি দেখার পর আপনারা বলবেন ইমপ্রেস টেলিফিল্ম আরো একটি সুন্দর ছবি উপহার দিয়েছে দর্শকদের। ছবির পরিচালক তৌকীর আহমেদ বলেন, ইমপ্রেস টেলিফিল্মের প্রযোজনায় এটি আমার চতুর্থ নির্মাণ। আমার বিশ্বাস দর্শকদের একটি ভালো কাহিনীনির্ভর ছবি উপহার দিতে পেরেছি।

14608074_1687780558207441_756806673_n
আজ্ঞাতনামা দেখতে চট্টগ্রাম থিয়েটার ইন্সটিটিউটে কানায় কানায়পূর্ণ দর্শক।

ছবিটি সম্পাদনা করেছেন অমিত দেবনাথ, সংগীত পরিচালনায় পিন্টু ঘোষ ও চিত্রগ্রহণ করেছেন এনামুল হক সোহেল। উল্লেখ্য, মুক্তির আগে কান চলচ্চিত্র উৎসবের বাণিজ্যিক শাখায় অংশ নিয়ে আলোচনায় এসেছে ছবিটি। এছাড়া ইতালির গাল্ফ অব নেপলস ইন্ডিপেন্ডেন্ট ফিল্ম ফেস্টিভ্যালে অর্জন করেছে জুরি মেনশন অ্যাওয়ার্ড। ‘অজ্ঞাতনামা’ একযোগে মুক্তি পায় বসুন্ধরা সিটি স্টার সিনেপ্লেক্স, যমুনা ব্লকবাস্টার সিনেমাস, শ্যামলী, আনন্দ, পূরবী (ময়মনসিংহ), মনিহার (যশোর) ও মাধবীসহ (মধুপুর) দেশের বিভিন্ন হলে।

ছবির গল্পে দেখা যাবে, বাংলাদেশ বিশ্বের অন্যতম প্রধান জনশক্তি রপ্তানিকারক দেশ। বাংলাদেশের প্রায় এক কোটি মানুষ ছড়িয়ে আছে সারা বিশ্বে। এর মধ্যে মধ্যপ্রাচ্য গমনে কাজের অস্বচ্ছতা, ব্যয়বহুল  প্রক্রিয়া, গলাকাটা পাসপোর্ট, ভুয়া কাগজপত্র আর দালালচক্রের দৌরাত্ম্যসহ নানা প্রতিকূলতায় পূর্ণ। মধ্যপ্রাচ্যে কাজ করতে যাওয়া এই জনগোষ্ঠীর জীবনযাত্রার মান নিয়েও আছে প্রশ্ন! এসব বঞ্চিত মানুষের গল্পই ‘অজ্ঞাতনামা’ ।

১ টি মন্তব্য
  1. Tasnuva Promee বলেছেন

    oshadharon hoise bodda.aj dekhe ashlam.ami shudhu obak hoilam eta bheje j aynabaji er eto publicity holo ohocho ei cinema tar kono publicity e dekhlam na kothao!