অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

হাটহাজারীতে প্রিন্টিং প্রতিষ্ঠানে তৈরী হচ্ছে জাল পরীক্ষার সনদ

0
.

হাটহাজারী (চট্টগ্রাম) প্রতিনিধি:

জেলার হাটহাজারীতে প্রিন্টিং প্রতিষ্ঠানেই তৈরী করা হচ্ছে পাবলিক পরীক্ষার সনদ। পাওয়া যাচ্ছে নকল জন্মসনদ, নাগরিক সনদ, ট্রেড লাইসেন্স, ড্রাইভিং লাইসেন্স, জাতীয় পরিচয়পত্র সহ যে কোন প্রতিষ্ঠানের হুবহু জাল সনদ। স্ক্যানিংয়ের মাধ্যমে মূল একটি সনদ কম্পিউটারে প্রবেশ করিয়ে ফটোশপের মাধ্যমে অন্য ব্যক্তির নাম, ঠিকানা ও ছবি সংযোজন করে অবিকল আসলের মতই সনদ তৈরী করে সরবরাহ করা হচ্ছে গ্রাহকের কাছে।

গোপন সূত্রে জাল সনদ তৈরীর খবর পেয়ে হাটহাজারী মডেল থানার সামনে মোস্তাফা মার্কেটের নিচতলায় সততা প্রোডাক্টস নামে একটি কম্পিউটার প্রিন্টিং প্রতিষ্ঠানে অভিযান চালিয়েছেন হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমীন।

হাটহাজারী থানা পুলিশের সহায়তায় প্রতিষ্ঠানের কম্পিউটারে তল্লাসী চালিয়ে হাতেনাতে জাল সনদ তৈরীর প্রমাণ পান তিনি। এসময় জাল সার্টিফিকেট, ভুয়া জন্মসনদ, নাগরিক সনদ, ড্রাইভিং লাইসেন্স, ভুয়া পরিচয়পত্র ও কম্পিউটার সরঞ্জাম জব্দ করা হয়। এসময় ঘটনার সাথে জড়িত সততা প্রোডাক্টসের মালিক নজরুল ইসলাম ও কর্মচারী মো.ফাহিম নামক দুই ব্যক্তিকে আটক করা হয়। পরে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে আটকৃতদের ৫০ হাজার টাকা অর্থদন্ড প্রদান করা হয় এবং এরকম কাজ আর করবেনা মর্মে মুচলেকা নিয়ে ঐ প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয় বলে জানা গেছে।

ইউএনও রুহুল আমীন জানান, পৌরসভার মোস্তাফা মার্কেটের সততা প্রোডাক্টস নামে একটি কম্পিউটার দোকান দীর্ঘদিন যাবত বিভিন্ন ধরণের নকল সার্টিফিকেট তৈরি করে আসছিল। গোপন সূত্রে খবর পেয়ে সেখানে অভিযান চালানো হয়। সন্দেহজনক অনান্য প্রতিষ্ঠানেও অভিযান চালানো হবে। অভিযানে ইউএনওকে সহযোগিতা করেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নিয়াজ মোর্শেদ, হাটহাজারী পৌরসভার প্রধান সহকারি সাহাব উদ্দীন ও হাটহাজারী মডেল থানার এএসআই কামরুজ্জামান।