অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

মহাবিপদ সংকেত প্রত্যাহার, ৩ নং স্থানীয় সতর্ক সংকেত চলছে

0
.

চট্টগ্রাম, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে মহাবিপদ সংকেত বাতিল করে ৩ নং স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। আর নৌযান চলাচলে ২ নং দূরবর্তীয় সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক শামসুদ্দিন আহমেদ বিষয়টি নিশ্চিত করেছেন ।

তিনি জানান, ঝড়ের শক্তি কমে আসায় দেশের চার সমুদ্রবন্দরকে সংকেত কমিয়ে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। তবে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়।

আজ রবিবার সকাল ৮টায় এক ব্রিফিংয়ে আবহাওয়া অধিদপ্তর জানায়, বর্তমানে উপকূলীয় পাঁচ জেলার ওপর দিয়ে ঘণ্টায় ৮ কি.মি. বেগে এগোচ্ছে বুলবুল। এর কেন্দ্রে সাগর উত্তাল অবস্থায় আছে। উপকূলীয় এলাকায় জলোচ্ছ্বাস হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অফিস আরও জানায়, ঘূর্ণিঝড় বুলবুল বর্তমানে সাতক্ষীরা-খুলনা-বাগেরহাট অঞ্চলে অবস্থান করছে। পরবর্তী সময়ে এটি ঢাকা-কুমিল্লার দিকে অগ্রসর হ‌বে।

এর আগে শনিবার মধ্যরাতে ঘূর্ণিঝড়টি কিছুটা দুর্বল হয়ে খুলনা উপকূল অতিক্রম করেছে। এর প্রভাবে উপকূল এলাকায় বৃষ্টি ও ঝড়ো হাওয়া বিরাজ করেছে। ইতিমধ্যেই জোয়ারের পানি ঢুকে পড়েছে সাতক্ষীরা, বাগেরহাট ও ভোলা লোকালয়ে। ভেঙ্গে পড়েছে বেশ কিছু ঘরবাড়ি ও গাছপালাও।